SSKM Doctor COVID Positive: এসএসকেএমে এক দিনে আক্রান্ত ২৬ চিকিৎসক! পরিস্থিতি সামলাতে এবার আইসোলেশন পর্বে কাটছাঁট

SSKM Doctor COVID Positive:কার্ডিওলজি, সিটিভিএস, ইএনটি, স্ত্রী রোগ বিশেষজ্ঞ সহ একাধিক বিভাগের চিকিত্সকের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে।

SSKM Doctor COVID Positive: এসএসকেএমে এক দিনে আক্রান্ত ২৬ চিকিৎসক! পরিস্থিতি সামলাতে এবার আইসোলেশন পর্বে কাটছাঁট
এসএসকেএমে কোভিড থাবা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 12:15 PM

কলকাতা: এসএসকেএম-এ ডাক্তারদের মধ্যে বেড়েই চলেছে করোনার দাপট। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২৬ জন চিকিত্সক! তিনদিনে সংখ্যাটা পঞ্চাশের বেশি! সূত্রের খবর, পরিস্থিতি এতটাই উদ্বেগজনক, যে তড়িঘড়ি বৈঠক করে আইসোলেশন পর্ব পাঁচ দিনে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে এসএসকেএম কর্তৃপক্ষ। কার্ডিওলজি, সিটিভিএস, ইএনটি, স্ত্রী রোগ বিশেষজ্ঞ সহ একাধিক বিভাগের চিকিত্সকের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে।

করোনা আক্রান্তদের যাঁরা চিকিৎসা করবেন, সেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরাই মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছেন। তাহলে প্রশ্ন, পরিষেবা দেবেন কারা? আর আহমেদ ডেন্টাল কলেজ, চিত্তরঞ্জন সেবা সদন, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালেও ৭ দিনে প্রায় ২১ জনের মতো চিকিৎসক ও স্বাস্থ্য়কর্মী আক্রান্ত হয়েছেন। তার জেরে সেখানকার হোস্টেল খালি করে দেওয়া হয়েছে। এমনকি চিকিৎসক স্বাস্থ্যকর্মী আক্রান্তদের আরজিকরের হোস্টেলেও আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, এত পরিমাণ চিকিৎসক, নার্স আক্রান্ত হচ্ছেন, তাতে আইসোলেশন পর্ব কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কারণ হাসপাতালে দেখা দিচ্ছে চিকিৎসক সঙ্কট!

কোভিড আক্রান্ত রোগীদের সামাল দিতে চিকিৎসকেরই অভাব দেখা দিচ্ছে হাসপাতালগুলিতে। এসএসকেএমের ক্ষেত্রেও গত ২৪ ঘণ্টায় ২৬ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন। তিন দিনে সেই সংখ্যা পঞ্চাশ ছাড়িয়েছে। শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল, পুলিশ হাসপাতাল সব মিলিয়ে চিকিৎসক আক্রান্তের সংখ্যা যদি ১০০ ছাড়ায়, তাতেও অবাক হওয়ার নেই। কারণ ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ।

চিকিৎসকরা বলছেন, এমনটাই আশঙ্কা করা হয়েছিল। ওমিক্রন ঠিক এতটা পর্যায়েই ছোঁয়াচে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের তরফে এই ইঙ্গিত আগেই মিলেছিল। কিন্তু কেন আরও বেশি কৌশলী হল না সরকার? কেন প্রত্যেকদিনের ডেটা পর্যালোচনা করা হয়নি, এসব একাধিক প্রশ্নই উঠছে চিকিৎসকদের একাংশের তরফে। আগে থেকে কেন পরিকাঠামো আরও উন্নত করা হল না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখ্য, মাস্ক পরে দুটি ডোজ় নেওয়া রয়েছে, এমন আক্রান্তের সংখ্যাই বেশি। সেক্ষেত্রে বুস্টার ডোজ় আগে কেন দেওয়া হল না? সেই প্রশ্নও উঠছে।

গোটা বাংলাতেই লাফিয়ে বাড়ছে পজিটিভিটি রেট। রাজ্যে পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ১৯.৫৯ শতা্ংশ। লাগামছাড়া সংক্রমণ কলকাতায়। শুধু কলকাতাতেই কোভিড আক্রান্ত ২ হাজার ৮০১ জন। মৃত্যু হয়েছে ৪ জনের। কলকাতায় পজিটিভিটি রেট প্রায় ৩৪ শতাংশ।

উত্তর ২৪ পরগনায় করোনা আক্রান্ত ১ হাজার ৫৭, মৃত ৪। হাওড়ায় এক দিনে করোনা আক্রান্ত ৬৬৫ জন। বাংলার একদিনে সংক্রমণমুক্ত ২ হাজার ৯১৭ জন। কলকাতায় পরিস্থিতি সামাল দিতে আগেই কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছেন মেয়র। এবার ঘোষণা করলেন মাইক্রো কনটেইনমেন্ট জোন। রাশ টানতে কলকাতায় ২৫ টি মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে একটি আবাসনের ৪-৫ জন সংক্রমিত হলেই, সেটি মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Kolkata Micron Containment Zone: আলাদা করে দেখে বোঝার উপায় নেই, অমিল ব্যারিকেডও! কলকাতার এই এলাকাগুলি মাইক্রো কনটেইনমেন্ট জোন