Swasthya Bhawan: ‘কাজ না করলে তো…’, কড়া বার্তা দিয়ে রাজ্যের একাধিক হাসপাতাল সুপারকে বদলি

Health News: স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, মাস চারেক আগে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বারুইপুর হাসপাতালে যান।

Swasthya Bhawan: 'কাজ না করলে তো...', কড়া বার্তা দিয়ে রাজ্যের একাধিক হাসপাতাল সুপারকে বদলি
একাধিক হাসপাতাল সুপার বদলি। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 10:27 PM

কলকাতা: শিকেয় উঠেছে সরকারি হাসপাতালের কর্মসংস্কৃতি। তাই একযোগে একাধিক সরকারি হাসপাতালের সুপারকে বদলি করল স্বাস্থ্য ভবন (Swastha Bhawan)। বৃহস্পতিবার সন্ধ্যায় একাধিক সরকারি হাসপাতালের সুপার বদলির নির্দেশিকা জারি করা হয়েছে। আর এই বদলির পিছনে পরিষেবার বেহাল দশাই কারণ বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর। বদলির তালিকায় শীর্ষে রয়েছেন বারুইপুর মহকুমা হাসপাতালের সুপার।

সম্প্রতি বারুইপুর মহকুমা হাসপাতালের সুপার ঈশ্বর চট্টোপাধ্যায় কাজে যোগ দেওয়ার সময় চিকিৎসকদের হোয়াটসঅ্যাপে লোকেশন জানাতে বলেন। সেই নির্দেশিকা ঘিরে চিকিৎসকমহলে ক্ষোভের সঞ্চার হয়। বিতর্কের জেরে আগেই নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছিল। বৃহস্পতিবার বারুইপুর হাসপাতালের সুপারকে রামপুরহাটে বদলি করা হয়েছে।

স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, মাস চারেক আগে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বারুইপুর হাসপাতালে যান। পরিদর্শক দলের এক সদস্য বলেন, চিকিৎসকদের ছুটি যথেচ্ছভাবে মঞ্জুর করা হচ্ছিল। ডিউটি রোস্টারের কার্যত কোন‌ও অস্তিত্ব‌ই ছিল না। এই পরিস্থিতিতে পরিষেবার হাল ফেরাতে কী করতে হবে তা স্পষ্ট ভাবে সুপারকে জানিয়ে দেওয়া হয়েছিল। সেই পথে না হেঁটে হোয়াটসঅ্যাপে লোকেশন জানানোর কথা বলা হয়। স্বাস্থ্য ভবনকে এভাবে বিড়ম্বনায় ফেলার জন্য সুপার বদলি হলেন বলে স্বাস্থ্য দফতরের এক পদস্থ কর্তার বক্তব্য।

তবে শুধু বারুইপুর নয়। রাজ্যের একাধিক হাসপাতালে সরকারি চিকিৎসকেরা হাসপাতালে না এসে বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে সময় দিচ্ছেন বলে অভিযোগ। সেই অভিযোগের সূত্র ধরে কৃষ্ণনগর, বসিরহাট হাসপাতালের সুপার‌ও বদলি হয়েছেন বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর। কৃষ্ণনগর হাসপাতালে অর্থোপেডিক বিভাগে চিকিৎসার জন্য আসা এক বৃদ্ধকে সেখান থেকে পত্রপাঠ রেফার করে দেওয়া হয়‌। এন‌আর‌এস-সহ একাধিক হাসপাতাল ঘুরে ওই রোগীর মৃত্যু হয়‌।

স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তার প্রশ্ন, হাসপাতালে ছ’জন অর্থোপেডিক সার্জন থাকা সত্ত্বেও কেন বৃদ্ধকে রেফার করা হবে? বদলি হয়েছেন কৃষ্ণনগর জেলা হাসপাতালের সুপার সোমনাথ ভট্টাচার্য। বসিরহাট হাসপাতালেও চিকিৎসকদের অনুপস্থিতি, অস্ত্রোপচারের সংখ্যা তলানিতে নামায় বদলি হয়েছেন সেখানকার সুপার কালীদাস পোদ্দার। স্বাস্থ্য দফতরের এক কর্তার কথায়, “কাজ না করলে বদলি হতে হবে। এদিনের নির্দেশিকায় সেই বার্তাই দেওয়া হয়েছে।”

আরও পড়ুন: WB CPIM: ‘কাঁটার মুকুট’ শিরে, ভরসা কিছু তেজি ঘোড়া; ‘চরৈবেতি’ বলে নেমে পড়লেন সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

আরও পড়ুন: WB CPIM: সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, রাজ্য কমিটিতে শতরূপ-মীনাক্ষী-সৃজন

আরও পড়ুন: North Bengal Medical College and Hospital: খেলতে গিয়ে হঠাৎ পেরেক গিলে নিল শিশু, শ্বাসকষ্ট শুরু হতেই…