Tapas Mondal: ‘কেন গ্রেফতার জানি না’, নিজাম থেকে আদালতে যাওয়ার পথেই দৃশ্যত ‘আত্মবিশ্বাসী’ তাপস

Tapas Mondal: যেদিন কুন্তল ঘোষকে সিবিআই হেফাজতে নিতে চলেছে, ঠিক তার আগেই গ্রেফতার করা হয়েছে তাপস মণ্ডলকে। জিজ্ঞাসাবাদের জন্য ডেকে ম্যারাথন জেরার পর গ্রেফতার করা হয় তাঁকে।

Tapas Mondal: 'কেন গ্রেফতার জানি না', নিজাম থেকে আদালতে যাওয়ার পথেই দৃশ্যত 'আত্মবিশ্বাসী' তাপস
তাপস মণ্ডল। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 2:11 PM

কলকাতা: নিয়োগ দুর্নীতিতে (Recruitment Scam) গ্রেফতার তাপস মণ্ডল (Tapas Mondal)। আগামীতে রাজসাক্ষী হবেন কিনা, সময় বলবে । তাপস মণ্ডলের গ্রেফতারির পর এমনই দাবি করলেন তাঁর হিসাব রক্ষক নীলকমল চক্রবর্তী। পাশাপাশি কুন্তলকে ধাপ্পাবাজও বলেছেন তিনি। ইডির সাপ্লিমেন্টারি চার্জশিটে নাম ছিল তাপসের। নিয়োগ দুর্নীতিতে সমান্তরালভাবে তদন্ত করছে সিবিআই। রবিবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়। ম্যারাথন জেরার পর গ্রেফতার করা হয় তাঁকে। গ্রেফতারির পরই তাপস মণ্ডল বলেন, কেন তাঁকে ধরা হল তিনি তা জানেন না। তাপসের কথায়, “কুন্তলের কাছ থেকে টাকা চেয়েছিলাম। ৫০ লক্ষ নয়, ১৯ কোটি ফেরত চেয়েছিলাম। কেন গ্রেফতার জানা নেই। আমি টাকা নিইনি।” এর আগে ইডি-র হাতে গ্রেফতার হয়েছিলেন হুগলির যুব নেতা কুন্তল ঘোষ। তিনি এখন জেল হেফাজতে রয়েছেন। কয়েকদিন আগে সিবিআই-এর তরফে কুন্তল ঘোষকে হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানানো হয়েছিল। সেই আবেদনের প্রেক্ষিতে প্রেসিডেন্সি জেল থেকে কুন্তল ঘোষকে আলিপুর বিশেষ সিবিআই আদালতে পেশ করা হবে। এদিন সিবিআই কুন্তল ঘোষকে নিজেদের হেফাজতে নেবে। উল্লেখ্যযোগ্য, যেদিন কুন্তল ঘোষকে সিবিআই হেফাজতে নিতে চলেছে, ঠিক তার আগেই গ্রেফতার করা হয়েছে তাপস মণ্ডলকে। জিজ্ঞাসাবাদের জন্য ডেকে ম্যারাথন জেরার পর গ্রেফতার করা হয় তাঁকে। সঙ্গে গ্রেফতার করা হয়েছে নীলাদ্রি ঘোষকেও। এই তাপস মণ্ডলের মুখ থেকেই কুন্তল ঘোষের নাম প্রকাশ্যে এসেছিল। তিনি দাবি করেছিলেন, ১৯ কোটি টাকা চাকরি দেওয়ার জন্য কুন্তল ঘোষ নিয়েছিলেন।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের মতে, তাপস মণ্ডলই গোটা দুর্নীতির মাস্টার মাইন্ড। কারণ মানিক ভট্টাচার্য তাঁকে ছাড়া কোনওভাবে দুর্নীতির জাল বিছোতে পারতেন না। এর আগে তাপস মণ্ডল ইডি ও সিবিআই আধিকারিকদের একাধিকবার জেরার মুখে পড়েছেন। কিন্তু প্রশ্ন এতদিন তাঁকে কেন গ্রেফতার করা হয়নি? সিবিআই সূত্রে খবর, এতদিন তাপসের কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তাঁরা পেয়েছেন। কিন্তু এবার কোথাও গিয়ে কিছু চেপে যাচ্ছেন তাপস। তদন্তে অসহযোগিতা করছেন বলে অভিযোগ তাপসের বিরুদ্ধে।

জানা যাচ্ছে, রবিবারের জেরায় তাপস ও নীলাদ্রির সামনে একাধিক ‘চ্যাট হিস্ট্রি’ তুলে ধরা হয়েছিল। একাধিক অভিযুক্তের সঙ্গে তাঁদের কথোপকথন, টাকার লেনদেন, কীভাবে কাকে কখন কোথায় টাকা দিয়েছেন, তার বিস্তারিত বিষয়টা তাঁদের সামনে তুলে ধরা হয়েছিল। কিন্তু তাপস মণ্ডল ও নীলাদ্রি ঘোষ তদন্তে অসহযোগিতা করেছেন বলে খবর। তদন্তকারীদের আশঙ্কা, তাপস মণ্ডল বাইরে থাকলে তথ্য প্রমাণ লোপাট করতে পারেন। যাঁরা সাক্ষী, তাঁদেরকে প্রভাবিত করতে পারেন। তাই তাঁকে হেফাজতে নেওয়া হয়েছে। আরেক বিষয় থাকতে পারে, কুন্তল ঘোষের সঙ্গে তাঁকে মুখোমুখি বসিয়ে জেরা করতে চান তদন্তকারীরা। এদিন আদালতে তদন্তকারীদের তরফে সেই বিষয়টিও তুলে ধরা হবে। তবে এদিনও নিজাম কমপ্লেক্স থেকে বেরিয়ে যখন আদালতের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল, তাপস মণ্ডল দাবি করেছেন, তিনি কোনওভাবেই এই দুর্নীতিতে যুক্ত নন।