KMC Election 2021: ‘নির্দেশ না মানলে বহিষ্কার’, পুরভোটের স্ট্র্যাটেজি বৈঠকে কড়া বার্তা অভিষেকের

KMC Election 2021: শনিবার ছিল তৃণমূলের পুরভোট সংক্রান্ত বৈঠক। সেখানেই দলীয় প্রার্থী তথা কর্মীদের বার্তা দিয়েছেন অভিষেক। ভাবমূর্তি ঠিক রাখতে সচেষ্ট তৃণমূল।

KMC Election 2021: 'নির্দেশ না মানলে বহিষ্কার', পুরভোটের স্ট্র্যাটেজি বৈঠকে কড়া বার্তা অভিষেকের
তৃণমূলের বৈঠকে কড়া বার্তা অভিষেকের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 4:39 PM

কলকাতা : গত পঞ্চায়েত নির্বাচনের কথা ভোলেননি অনেকেই। রাজ্যের বিভিন্ন জেলা থেকে তৃণমূলের বিরুদ্ধে বিশৃঙ্খলার অভিযোগ উঠেছিল। জায়গায় জায়গায় ভোটদানে বাধা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ ওঠে। পরবর্তীতে সেই সব অভিযোগের প্রভাব খুব একটা ভালো হয়নি। সম্ভবত সেই কথা মাথায় রেখেই পুরভোটে দলীয় প্রার্থীদের কড়া বার্তা দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভোট দানে বাধা দেওয়া বা কোনও রকম বিশৃঙ্খলার অভিযোগ উঠলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে বার্তা দিয়েছেন তিনি। প্রয়োজনে প্রার্থীকে বহিষ্কারও করা হতে পারে। আজ পুরভোটের রণকৌশল সংক্রান্ত বৈঠকে এই বার্তা দিয়েছেন তিনি।

শনিবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন ১৪৪ টি ওয়ার্ডের তৃণমূল প্রার্থী। ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিমের মতো নেতারা। ভোটের দিন যাতে কোথাও কোনও গণ্ডগোল না হয়. সেই বিষয়ে সতর্ক থাকতে বলেছেন অভিষেক। কোনও প্রার্থীর বিরুদ্ধে যদি কোথাও ভোটদানে বাধা দেওয়া বা অন্য কোনও বিশৃঙ্খলা অভিযোগ ওঠে, সে ক্ষেত্রে দল তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলেই জানিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

এ দিকে প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই প্রার্থীপদ নিয়ে বেশকিছু দ্বন্দ্ব চোখে পড়েছে। কোথাও কোথাও টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছেন অনেকে। তাঁদের অবিলম্বে প্রার্থী পদ প্রত্যাহার না করলে বহিষ্কার করা হতে পারে বলেও বার্তা দেওয়া হয়েছে। নতুন-পুরনো নিয়ে যে দ্বন্দ্ব তৈরি হয়েছে অনেক ওয়ার্ডে, সেই বিষয়েও আলোকপাত করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। গোষ্ঠীদ্বন্দ্বের কোনও বিষয়ে যেন সামনে না আসে, সেই বার্তা দিয়েছেন তিনি। সব মিলিয়ে তৃণমূল চায়, ভোট ঘিরে দলের ভাবমূর্তিতে যেন কোনও প্রভাব না পড়ে। পাশাপাশি প্রচারের ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন অভিষেক। যেহেতু হাতে সময় বেশি নেই, তাই দু বেলাই প্রচারের কর্মসূচি রাখার কথা বলেছেন তিনি। গত কয়েক বছরে কলকাতার উন্নতিতে তৃণমূল পরিচালিত পুরসভা কী কী কাজ করেছে সে গুলো তুলে ধরতে হবে বলেও উল্লেখ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

একুশের বিধানসভা নির্বাচনে জয়ের পর বর্তমানে তৃণমূলের কাছে পাখির চোখ ২০২৪-এর লোকসভা নির্বাচন। এর আগে ২০১৯- এর লোকসভা নির্বাচনে বিজেপির আসন বেড়ে গিয়েছিল এ রাজ্যে। পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের ভাবমূর্তিতে যে ভাবে ক্ষুণ্ণ হয়েছিল, তারই প্রভাব লোকসভায় পড়েছিল বলে মনে করে রাজনৈতিক মহল। তাই এবার পুরভোটের ক্ষেত্রে অত্যন্ত সাবধানী তৃণমূল কংগ্রেস। পুরভোটে যদি ভোটদানে বাধা দেওয়ার মতো ঘটনা সামনে আসে, তার প্রভাব পড়তে পারে ২০২৪- এর লোকসভা নির্বাচনে, সে জন্যই অভিষেকের এই বিশেষ বার্তা বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

তবে গেরুয়া শিবিরের দাবি, তৃণমূল প্রকাশ্যে এমন বার্তা দিলেও দলের অন্দরের স্ট্র্যাটেজি আলাদা। এই প্রসঙ্গে বঙ্গ বিজেপির নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, ‘এইসব নির্দেশিকা ও ভিতরের অন্য নির্দেশিকার তফাৎ আছে। তৃণমূল ভোট লুঠ করবে এটা ঠিক করে রেখেছে বলেই তারা আলাদা করে কলকাতা পুরসভার নির্বাচন করছে।’ তাঁর দাবি, ভোট লুঠের পরিকল্পনা একইসঙ্গে করছে তৃণমূল। বিজেপি নেতার আরও দাবি, অভিষেককে পরিবারতান্ত্রিক দলে প্রতিষ্ঠা করাই মমতার একমাত্র উদ্দেশ্য, তাই তিনি চাইছেন অভিষেক ব্রিগেড তৈরি করতে। আর সেই কারণেই তৃণমূলের অন্দরে এত দ্বন্দ্ব বলে মনে করছেন বিজেপি নেতা।

আরও পড়ুন : KMC Election 2021: সামাজিক দায়বদ্ধতার সঙ্গে রাজনৈতিক লড়াইয়ের মিশেল, ইস্তাহারে অনেকটাই এগিয়ে বামেরা