KMC Election 2021: সামাজিক দায়বদ্ধতার সঙ্গে রাজনৈতিক লড়াইয়ের মিশেল, ইস্তাহারে অনেকটাই এগিয়ে বামেরা

Left Front Manifesto: এক পদ এক ব্যক্তি নীতি কার্যকর করারও ইঙ্গিত দেওয়া হয়েছে। মেয়রের হাতেই সব নয়, বরং ক্ষমতার বিকেন্দ্রীকরণ কথা বলা হয়েছে।

KMC Election 2021: সামাজিক দায়বদ্ধতার সঙ্গে রাজনৈতিক লড়াইয়ের মিশেল, ইস্তাহারে অনেকটাই এগিয়ে বামেরা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 3:11 PM

প্রদীপ্ত কান্তি ঘোষ: প্রাথী তালিকা সবার আগেই প্রকাশ করেছিল বামেরা। ইস্তাহারে টিজ়ার, খসড়া এবং চূড়ান্ত প্রকাশ সব ক্ষেত্রেই এগিয়ে থাকল বামেরা। গত দুই বছর ধরে কোভিড পর্বে যে যে কর্মকান্ডকে সঙ্গী করে সামাজিক ক্ষেত্রে নিজেদের আম জনতার সঙ্গী হয়েছিলেন লালপতাকা বহনকারীরা, সেই সব বিষয়কেই ইস্তাহারের ছত্রে ছত্রে রেখেছেন তাঁরা। তা সে ‘উঠোনে পাঠশালা’ হোক কিংবা শ্রমজীবীদের ক্যান্টিন। রেড ভলান্টিয়ার টিম থেকে শুরু করে বয়স্কদের পাশে দাঁড়ানোর জন্য অ্যাপ বা তৃতীয় লিঙ্গের জন্য বিশেষ ভাবনা, প্রতিটি ইস্যুকেই দেওয়া হয়েছে বাড়তি গুরুত্ব।

সেই সঙ্গে কাজে লাগানো হয়েছে, ক্ষমতায় থাকাকালীন মা উড়ালপুল যা আদতে মাল্টিলেভেল উড়ালপুলের ভাবনার কথা। সাধারণভাবে পরিবেশ নিয়ে কোনও রাজনৈতিক দলই শব্দ খরচ করতে রাজি হয় না। বাম ইস্তাহারে পরিবেশ ধ্বংস কিংবা খেলার মাঠ নষ্ট… সে সব নিয়ে স্পষ্ট নীতির কথা বলা হয়েছে। কর্মসংস্থানের প্রশ্নেও প্রতিশ্রুতি পালন করতে চান বাম নেতারা। একইসঙ্গে এক পদ এক ব্যক্তি নীতি কার্যকর করারও ইঙ্গিত দেওয়া হয়েছে। মেয়রের হাতেই সব নয়, বরং ক্ষমতার বিকেন্দ্রীকরণ কথা বলা হয়েছে।

ইস্তাহারে উল্লেখ্য রয়েছে, শ্রমিকদের সুরক্ষার কথাও। কলকাতা পৌরনিগমের প্রতিটি ওয়ার্ডে শ্রমজীবী ক্যান্টিন এবং শ্রমজীবী বাজার চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একইসঙ্গে ১০০ দিনের কর্মী জন্য দৈনিক মজুরি ন্যূনতম ৩২৭ টাকা করার কথা বলা হয়েছে। এর পাশাপাশি, পৌরনিগমের প্রতিটি বরো এলাকায় অন্তত একটি করে নাইট শেল্টার (রাতের আস্তানা) তৈরি করা হবে দরিদ্র শ্রমজীবী মানুষদের জন্য।

এ ছাড়া দূষণমুক্ত কলকাতা গড়ার দিকেও নতুন দিশা দেখানোর ইঙ্গিত দিয়েছে বামেরা। সিএনজি অথবা ইলেকট্রিক বাস চালু করার জন্য উদ্যোগ গ্রহণের কথা বলা হয়েছে বামফ্রন্টের ইস্তাহারে। কলকাতার বিভিন্ন জায়গায় গ্রিন জ়োন তৈরি করা হবে বলেও জানানো হয়েছে । এর পাশাপাশি পুকুর ভরাট কিংবা গাছ কাটাক মতো সমস্যগুলির মোকাবিলায় বিশেষ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বামেরা। প্রতিটি বাজার এলাকায় পরিবেশ বান্ধব ক্যারিব্যাগের স্টোর তৈরি করা হবে বলেও জানিয়েছে তারা।

এর পাশাপাশি ছাদে জল সংরক্ষণে বিশেষ কর ছাড়ের কথা উল্লেখ করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রেই টিম তৈরি করার বার্তার মধ্যে দিয়ে আদতে একসঙ্গে তাঁরা মানুষের পাশে থাকবেন, সে কথাও উল্লেখ রয়েছে বামেদের ইস্তাহারে। জল, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, সামাজিক দায়বদ্ধতা, রাজনৈতিক লড়াই – বিভিন্ন ভাবনার মিশেলের এই ইস্তাহারে বাকিদের অনেকটাই পিছনে ফেলেছে বামেরা। অন্তত এমনটাই মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

আরও পড়ুন : Cyclone Jawad Kolkata Airport: জাওয়াদ সতর্কতায় একাধিক পদক্ষেপ বিমানবন্দরে, বাতিল হতে পারে বিমান

আরও পড়ুন : Cyclone Jawad Train Update: পুরী ছুঁয়ে বাংলায় আসছে জাওয়াদ! বাতিল ৭৬ টি ট্রেন