Jawhar Sircar: রাজ্যসভায় তৃণমূলের মুখ জহর সরকার, টুইটে জানাল মমতার দল

Trinamool: জওহর সরকার এই মুহূর্তের শুধু নয়, অন্তত গত দুই দশকের সবথেকে আলোচিত কেন্দ্রীয় সরকারি আমলাদের মধ্যে অন্যতম নাম।

Jawhar Sircar: রাজ্যসভায় তৃণমূলের মুখ জহর সরকার, টুইটে জানাল মমতার দল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 5:19 PM

কলকাতা: প্রাক্তন কেন্দ্রীয় আমলা তথা প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকারকে রাজ্যসভায় মনোনয়ন দিচ্ছে তৃণমূল কংগ্রেস। আগামী সোমবার দিল্লি যাওয়ার কথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার আগে শনিবার এই অত্যন্ত তাৎপর্যপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করল তাঁর দল। জহর সরকার এই মুহূর্তের শুধু নয়, অন্তত গত দুই দশকের সবথেকে আলোচিত কেন্দ্রীয় সরকারি আমলাদের মধ্যে অন্যতম নাম। রাজনৈতিক মানদণ্ডে বিচার করলেও কার্যত অপ্রতিদ্বন্দ্বী এক ব্যক্তিত্ব তিনি। এবার তাঁকেই রাজ্যসভায় কেন্দ্র বিরোধী মুখ হিসাবে পাঠাতে চলছে তৃণমূল।

এতদিন মনে করা হচ্ছিল যশবন্ত সিনহার মতো বাজপেয়ী আমলের মন্ত্রীকে রাজ্যসভার জন্য মনোনয়ন দিতে পারে তৃণমূল কংগ্রেস। সেদিক থেকে বিজেপি বিরোধী মুখ হিসাবে এই নামটিও বেশ ভারীই ছিল। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জহর সরকার রাজ্য-কেন্দ্র-দেশের সীমা ছাড়িয়ে এমন একটি নাম যাঁর রাজনৈতিক জ্ঞান নিয়ে কোনও প্রশ্ন তোলা তো যায়ই না, বরং বলা যায় তাঁর মুখোমুখি হলে কথা বলার আগে দু’বার ভেবে দেখতে হবে দুঁদে কোনও নেতাকেও।

সম্প্রতি রাজ্যসভার উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন কমিশন। তৃণমূলের প্রাক্তন সাংসদ তথা বিজেপি নেতা দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে নির্বাচনের দিন ঠিক হয় ৯ অগস্ট। সেই আসনেই তৃণমূলের প্রস্তাবিত মুখ জহর সরকার। এর আগে একাধিক বার কেন্দ্রের সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে সরব হতে দেখা গিয়েছিল তাঁকে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে তাঁর মত পার্থক্যও প্রকাশ্যে এসেছে। এ হেন বাঙালি বিশিষ্ট অবসরপ্রাপ্ত আইএএস অফিসার, সর্বভারতীয় স্তরে যাঁর সুপরিচিতি রয়েছে, এমনই একজনকে রাজ্যসভায় পাঠানোর সিদ্ধান্ত নিয়ে নিঃসন্দেহে বড় বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আরও পড়ুন: হাতে বিস্ফোরক তথ্য, কয়লা-গরুকাণ্ডে এবার বিনয় মিশ্রের মা-বাবাকে তলব সিবিআইয়ের