কৃষিমন্ত্রীই থাকছেন শোভনদেব, যেতে চাইছেন না রাজ্যসভায়, জানালেন মুখ্যমন্ত্রীকে

মন্ত্রিত্ব ধরে রাখতে আগামী ৬ মাসের মধ্যে তাঁকে কোনও একটি বিধানসভা আসন থেকে জয়লাভ করতে হবে। তিনি কোন আসন থেকে লড়বে সেটা এখনও স্পষ্ট হয়নি।

কৃষিমন্ত্রীই থাকছেন শোভনদেব, যেতে চাইছেন না রাজ্যসভায়, জানালেন মুখ্যমন্ত্রীকে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2021 | 6:53 AM

কলকাতা: ভবানীপুরের বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেও মন্ত্রিত্ব হারাচ্ছেন না শোভনদেব চট্টোপাধ্যায়। কৃষিমন্ত্রীই থাকছেন তিনি। এ দিন স্পিকারের বিমান বন্দ্যোপাধ্যায় বর্ষীয়ান এই রাজনীতিকের পদত্যাগ গ্রহণ করে নেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানালেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। যদিও এ ক্ষেত্রে মন্ত্রিত্ব ধরে রাখতে আগামী ৬ মাসের মধ্যে তাঁকে কোনও একটি বিধানসভা আসন থেকে জয়লাভ করতে হবে। তিনি কোন আসন থেকে লড়বে সেটা এখনও স্পষ্ট হয়নি।

শোভনদেবের সুরেই পার্থ জানিয়েছেন, “স্বেচ্ছায় পদত্যাগ করেছেন ভবানীপুরের বিধায়ক।” শোভনদেব বলেছিলেন, “অনেক ক্ষেত্রে দল নির্দেশ দেয়। কিন্তু আমাকে কোনও নির্দেশ এ ক্ষেত্রে দল দেয়নি। আমি নিজের ইচ্ছেতেই পদত্যাগ করছি।” এই প্রসঙ্গে পার্থবাবু বলেছেন, “দলের নির্দেশে শোভনদেব ইস্তফা দিয়েছেন। আমরা সকলেই দলের তরফে চাই, যেহেতু মমতা ভবনীপুর থেকে জয়ী হয়েছিলেন। সেটাই তাঁর কেন্দ্র। তাই তাঁকে আবার নির্বাচনে দাঁড়ানোর বিষয়ে দল চাইছে তিনি ভবানীপুর থেকেই প্রতিদ্বন্দ্বিতা করুন। শোভনদেব দলের সঙ্গে কথা বলে পদত্যাগের ইচ্ছেপ্রকাশ করেন।”

পার্থ এই বিষয়ে আরও জানিয়েছেন, “মুখ্যমন্ত্রীর সঙ্গে আমার যা কথা হয়েছে, তাতে তিনি বলেছেন যে শোভনদেব মন্ত্রিত্ব চালিয়ে যাবেন। তিনি অন্য কোনও আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন সেটা দল ঠিক করবে।” যদিও শোভনদেব পদত্যাগ করার পর একটা জল্পনা তৈরি হয়েছিল যে তাঁকে রাজ্যসভায় পাঠানো হতে পারে। কিন্তু তৃণমূল মহাসচিবের মন্তব্যে সেই জল্পনা নস্যাৎ হয়ে গিয়েছে। তবে তিনি কোন আসন থেকে লড়তে পারেন তা নিয়ে একটা জল্পনা রয়েই যাচ্ছে। খড়দহে তিনি লড়তে পারেন এমন একটা আশঙ্কাও তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

আরও পড়ুন: প্রায় ১ লক্ষ কোটি টাকা দিয়ে কেন্দ্রকে সাহায্য করছে রিজার্ভ ব্যাঙ্ক

তৃণমূল সূত্রে খবর, শোভনদেব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছেন, রাজ্য রাজনীতিতেই তিনি থাকতে চান। রাজ্যসভায় যেতে চান না। কারণ মুখ্যমন্ত্রীর সঙ্গে এ রাজ্যে উন্নয়ন কর্মকাণ্ড করতে চান এবং বিজেপির বিরুদ্ধে লড়ে যেতে চান। সেই কারণেই আপাতত তাঁকে রাজ্যসভায় পাঠানোর জল্পনা চাপা পড়ে গিয়েছে।

আরও পড়ুন: ‘মমতার জন্যই ভবানীপুর ছাড়লাম’, পদত্যাগ বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়ের