BJP Nabanna Rally: বিজেপির নবান্ন অভিযান, বন্ধ থাকছে শহরের একাধিক রাস্তা, রইল তালিকা

Kolkata: সাধারণ মানুষকে বিকল্প রাস্তা ব্যবহারের পরামর্শ দিয়েছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

BJP Nabanna Rally: বিজেপির নবান্ন অভিযান, বন্ধ থাকছে শহরের একাধিক রাস্তা, রইল তালিকা
কলকাতার বেশ কিছু রাস্তা বন্ধ থাকবে মঙ্গলবার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 8:37 AM

কলকাতা: মঙ্গলবার বিজেপির নবান্ন অভিযানে প্রচুর মানুষের ভিড় হতে পারে শহরে। রাজ্যের প্রতিটি জেলা থেকে দলীয় কর্মী ও সমর্থকদের নিয়ে আসা হচ্ছে শহরে। কলকাতার রাজপথে ভিড় উপচে পড়তে পাড়ে। সেই কারণে শহরের বেশ কিছু জায়গায় সাময়িকভাবে যান চলাচল বন্ধ থাকবে। বিশেষ করে কলেজ স্ট্রিট, মহাত্মা গান্ধী রোড, স্ট্র্যান্ড রোড, হাওড়া ব্রিজ ও দ্বিতীয় হুগলি সেতুর উপর গাড়ি চলাচল মিছিলের কারণে ব্যাহত হবে। সেই কারণে, সাধারণ মানুষকে বিকল্প রাস্তা ব্যবহারের পরামর্শ দিয়েছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত কলেজ স্ট্রিটের যান চলাচল নিয়ন্ত্রিত করা হবে। ওই সময়ে বিকল্প পথ হিসেবে লেনিন সরণি, মৌলালি, এজেসি বোস রোড ব্যবহার করার জন্য বলা হয়েছে। এর পাশাপাশি দুপুর ১২ টা থেকে বিজেপির কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত মহাত্মা গান্ধী রোড (আর্মহার্স্ট স্ট্রিট থেকে পশ্চিম দিকের রাস্তা) বন্ধ রাখা হবে। ওই সময়েও শহরবাসীকে এপিসি রোড – এজেসি বোস রোড অথবা শিয়ালদহ উড়ালপুল হয়ে মহাত্মা গান্ধী রোড হয়ে আর্মহার্স্ট স্ট্রিট হয়ে বি বি গাঙ্গুলি স্ট্রিট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। কিংবা সেন্ট্রাল এভিনিউ থেকে দক্ষিণ দিকের রাস্তাও বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে পুলিশ।

BJP Rally

কোন কোন বিকল্প পথ থাকছে মঙ্গলবার?

ব্যাহত হতে পারে দ্বিতীয় হুগলি সেতুর যান চলাচলও। কলকাতা পুলিশের ট্রাফিক অ্যাডভাইসরি অনুযায়ী, সকাল আটটা থেকে বিজেপির কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত দ্বিতীয় হুগলি সেতু দিয়ে যান চলাচল নিয়ন্ত্রিত হতে পারে। সেক্ষেত্রে বিকল্প রাস্তা হিসেবে এজেসি বোস রোড থেকে এক্সাইড ক্রসিংয়ের রাস্তা ব্যবহার করা যেতে পারে। কিংবা এজেসি বোস রোড হয়ে জওহরলাল নেহরু রোড হয়ে সেন্ট্রাল এভিনিউ থেকে উত্তরের দিকের রাস্তা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফে।

কলকাতা পুলিশের তরফে সাধারণ মানুষকে আরও জানানো হয়েছে, সকাল ৮ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত দ্বিতীয় হুগলি সেতু এবং দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত হাওড়া ব্রিজ যতটা সম্ভব এড়িয়ে চলার জন্য। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত যাবতীয় মালবাহী গাড়ি কলকাতা শহরে আসা নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে হাওড়ার দুটি জায়গা সাঁতরাগাছি ও হাওড়া ময়দান থেকেও মিছিল করার পরিকল্পনা রয়েছে বিজেপির। যদিও ওই দুই জমায়েতের অনুমতি দেয়নি পুলিশ। পুলিশ সূত্রে খবর, নবান্ন সংলগ্ন বিভিন্ন এট্রি পয়েন্টগুলির উপর কড়া নজরদারি করা হচ্ছে। পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার সকাল থেকে হাওড়া শহরের বেশ কিছু এলাকায় যান চলাচল বিঘ্নিত হতে পারে। নবান্নের দিকের সব রাস্তাগুলি বন্ধ রাখা হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। বিশেষ করে দ্বিতীয় হুগলি সেতু, কোনা এক্সপ্রেসওয়ে, হাওড়া ময়দানে জিটি রোড, সাঁতরাগাছি, আন্দুল কলেজ ঘাট রোড এবং ফোরশোর রোড সহ বিভিন্ন রাস্তায় ব্যারিকেড করে দেওয়া হতে পারে। হাওড়া ব্রিজেও যানচলাচল নিয়ন্ত্রিত করা হতে পারে। সে ক্ষেত্রে কলকাতায় যাতায়াতের জন্য বালি ব্রিজ ও নিবেদিতা সেতু ব্যবহার করা যেতে পারে।