ফের তৃণমূলে রদবদলের সম্ভাবনা! আগামী সপ্তাহেই হতে পারে বড় ঘোষণা

Trinamool Congress: আট জেলা এই বদল হতে পারে বলে সূত্রের খবর। 'এক ব্যক্তি এক পদ নীতি'কে সামনে রেখেই এই বদলের সম্ভাবনা তৈরি হয়েছে।

ফের তৃণমূলে রদবদলের সম্ভাবনা! আগামী সপ্তাহেই হতে পারে বড় ঘোষণা
ছবি পিটিআই
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 7:17 PM

কলকাতা: তৃণমূলের (Trinamool Congress) জেলা সভাপতি বদলের সম্ভাবনা নিয়ে তুঙ্গে জল্পনা। আগামী সপ্তাহেই ঘোষণা হতে পারে জেলার নতুন সভাপতিদের নাম। আট জেলা এই বদল হতে পারে বলে সূত্রের খবর। ‘এক ব্যক্তি এক পদ নীতি’কে সামনে রেখেই এই বদলের সম্ভাবনা তৈরি হয়েছে। তৃণমূল সূত্রে খবর, সোমবার থেকেই চূড়ান্ত মুহূর্তের প্রস্তুতি শুরু হয়ে যাবে। আগামী সপ্তাহেই যে কোনও দিন এই বদলের ঘোষণা হতে পারে। দলের তরফে এ নিয়ে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি ঠিকই, তবে জল্পনা জিইয়েই রয়েছে।

একুশে বঙ্গ বিজয়ের হ্যাটট্রিকের পরই তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক খোলনলচে বদলাতে গত ৫ জুন তৃণমূল ভবনে বৈঠক করেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই সিদ্ধান্ত হয়, তৃণমূল কংগ্রেসে এ বার ‘এক ব্যক্তি এক পদ’ নীতি প্রযোজ্য হবে। অর্থাৎ কেউ যদি মন্ত্রী থাকেন, একইসঙ্গে তিনি সংগঠনের জেলা সভাপতি থাকতে পারবেন না। যাঁরা মন্ত্রীর পাশাপাশি জেলা সভাপতি পদে রয়েছেন, তাঁদের সেই পদ থেকে ইস্তফা দিতে হবে। মূলত সকলের মধ্যে ক্ষমতা ভাগ করতেই এই সিদ্ধান্ত দলের।

ইতিমধ্যেই জোরাল জল্পনা বেশ কয়েকটি নাম ঘিরে। এ জল্পনায় প্রথমেই রয়েছে বনমন্ত্রী ও একাধারে উত্তর ২৪ পরগনার তৃণমূল জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিকের নাম। একই ভাবে সেচ মন্ত্রী ও পূর্ব মেদিনীপুরের তৃণমূল সভাপতি সৌমেন মহাপাত্র, রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ মন্ত্রী ও পূর্ব বর্ধমান জেলা সভাপতি স্বপন দেবনাথের নাম নিয়েও প্রশ্নচিহ্ন থাকছে।

আরও পড়ুন: সাত ইঞ্চির পেরেক গিলে ফেলল ২ বছরের শিশু, ২১ ঘণ্টা আটকে শ্বাসনালীতে! এসএসকেএম যা করল…

শুধু তাই নয় রাজ্যের আরও দুই মন্ত্রী যাঁরা আবার হাওড়া শহর ও গ্রামীণের দুই সভাপতি, সেই অরূপ রায় এবং পুলক রায়ের পদের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে। তৃণমূল শিবিরে জল্পনা এই সব মন্ত্রীরা জেলা সভাপতি পদ খোয়াতে পারেন। পাশাপাশি বেশ কয়েকটি জেলায় পারফরম্যান্সের ভিত্তিতেও জেলা সভাপতি বদল করা হতে চলেছে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় এই বদল হতে পারে।

তৃণমূলের অন্দরের খবর, এই রদবদলের জন্য এক মাসের লক্ষ্যমাত্রা নিয়েছিল দল। ইতিমধ্যেই ২৭ জুন হয়ে গিয়েছে। অর্থাৎ ৫ জুন থেকে ধরলে এক মাস শেষ হতে আর খুব বেশি সময় নেই। ফলে জেলা সভাপতি বদলের সম্ভাবনা নিয়ে জল্পনা আবারও দানা বাঁধছে।