Turkey Plane: কলকাতার আকাশে ঢুকতেই শ্বাসকষ্ট-খিঁচুনি, বিমানযাত্রীর নাক-মুখ দিয়ে বেরোল রক্ত…

Turkish plane made emergency landing at Kolkata: বৃহস্পতিবার (৬ অক্টোবর), কলকাতার আকাশসীমায় ঢোকার পরই তুর্কির বিমানে এক যাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়লেন। কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করল বিমানটি।

Turkey Plane: কলকাতার আকাশে ঢুকতেই শ্বাসকষ্ট-খিঁচুনি, বিমানযাত্রীর নাক-মুখ দিয়ে বেরোল রক্ত...
কলকাতা বিমানবন্দর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 7:45 PM

কলকাতা: বৃহস্পতিবার (৬ অক্টোবর) কলকাতায় বিমান বন্দরে জরুরী অবতরণ করল তুর্কির একটি বিমান। সূত্রের খবর, বিমানের এক যাত্রী মাঝ আকাশে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সেই কারণেই কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করে তুর্কির বিমানটি। তারপরই, কলকাতা বিমানবন্দরের অনুমতি নিয়ে জরুরি অবতরণ করে বিমানটি। আপাতত বিমানবন্দরের নিকটবর্তী এক হাসপাতালে চিকিৎসা চলছে ওই অসুস্থ যাত্রীর।

সূত্রের খবর বৃহস্পতিবার (৬ অক্টোবর), ইস্তানবুল থেকে সিঙ্গাপুর যাচ্ছিল তুর্কি বিমান সংস্থার টিকে ০৫৪ নম্বরের বিমানটি। কলকাতার আকাশ সীমায় আসার পরই আচমকা পিটার কনজথ নামে ৬৯ বছর বয়সী এক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। সূত্রের খবর তিনি পেশায় একজন চিকিৎসক। মাঝ আকাশে হঠাৎই শ্বাসকষ্টজনিত সমস্যা শুরু হয় তাঁর। সেই সঙ্গে তাঁর হাত-পায়ে খিঁচুনি শুরু হয়। নাক-মুখ দিয়ে রক্তও বের হতে থাকে।

পরিস্থিতি বেগতিক দেখে বিমানটিকে কলকাতায় জরুরি অবতরনের সিদ্ধান্ত নেন বিমানটির পাইলট। তিনি বিষয়টি জানান কলকাতা এয়ার ট্র্যাফিক কন্ট্রোল বা এটিসি-কে। এটিসির অনুমতি পেয়ে সকাল পৌনে বারোটা নাগাদ বিমানটি কলকাতার মাটিতে নামে। এরপরই অসুস্থ পিটার কনজথকে তড়িঘড়ি বিমান থেকে নামিয়ে ভিআইপি রোড লাগোয়া চিনারপার্কের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ওই বিমানযাত্রীর অবস্থা সংকটজনক। আইসিইউ-তে তাঁর চিকিৎসা চলছে।

২০২০ সালে দোহা থেকে ব্যাঙ্কক যাওয়ার পথে জরুরী যে কলকাতায় জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল কাতার এয়ারওয়েজের একটি বিমান। মাঝ আকাশেই তাইল্যান্ডের ২৩ বছরের এক মহিলার প্রসব বেদনা উঠেছিল। শেষে এক বিমানকর্মীর সহযোগিতায় মাঝ আকাশেই প্রসব করেন তিনি। সদ্যোজাত শিশু ও তার মায়ের স্বাস্থ্যের দেখভালের জন্য কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করেছিল বিমানটি। বিমানে অসুস্থ যাত্রী। তার আগে ২০১৯ সালে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করেছিল দিল্লি থেকে কুয়ালালামপুরগামী এয়ার এশিয়ার একটি বিমান। ওই ক্ষেত্রেও মাঝ আকাশে অসুস্থ হয়ে পড়েছিলেন এক যাত্রী। প্রথমে বিমানবন্দরের চিকিত্সকরাই ওই যাত্রীর চিকিত্সা করেছিলেন। পরে তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।