‌উচ্চ প্রাথমিকে কাটল জট, নিয়োগে আর বিলম্ব নয়, ৫ বছর বয়স মকুব করার আর্জি আদালতের

Upper Primary: তালিকা প্রকাশের পর নতুন কোনও আবেদন শোনা হবে না বলে জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

‌উচ্চ প্রাথমিকে কাটল জট, নিয়োগে আর বিলম্ব নয়, ৫ বছর বয়স মকুব করার আর্জি আদালতের
TET নিয়োগে পর্যবেক্ষণ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 3:52 PM

কলকাতা: হাইকোর্টের নির্দেশেই স্থগিত হয়ে গিয়েছিল উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। অবশেষে আদালতের নির্দেশে কাটল জট। কোনও বিলম্ব না করেই নিয়োগ শুরুর নির্দেশ দিলেন বিচারপতি। আজ, শুক্রবার ছিল সেই মামলার শুনানি। বৃহস্পতিবার নতুন করে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন। আর তারপরই নিয়োগ শুরু করতে বলল আদালত। তালিকা প্রকাশের পর আর কোনও আবেদন শোনা হবে না বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি। তবে যেহেতু পাঁচ বছর নষ্ট হয়েছে, তাই বয়সের ক্ষেত্রে পাঁচ বছর মকুব করার কথা বলেন বিচারপতি।

গতকাল যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে খুশি আদালত। আদালতের নির্দেশ মেনেই ওই তালিকায় নামের সঙ্গে দেওয়া হয়েছে নম্বর। যাঁরা তালিকায় জায়গা পাননি,  তাঁদের নাম, নম্বরও প্রকাশ করা হয়েছে। এ দিন বিচারপতির সামনে সেই তালিকা তুলে ধরা হয়। মামলাকারীর পক্ষের আইনজীবী নতুন তালিকায় কিছু অসচ্ছতা আছে বলে অভিযোগ করেন। কিন্তু তা মানতে নারাজ বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়। তাঁর বক্তব্য, তালিকা প্রকাশের পর নতুন কোনও আবেদন শোনা হবে না।

‘২ সপ্তাহের মধ্যে অভিযোগ জানানো যাবে’

তবে তালিকায় অসন্তুষ্ট হলে চাকরি প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদা করে তাদের কথা শুনবে ও বিচার করবে। দু’সপ্তাহের মধ্যে তাঁদেরকে অভিযোগ ইমেল করতে হবে বা হার্ড কপি দিতে হবে। বক্তব্য শোনার ১২ সপ্তাহের মধ্যে পরীক্ষার্থীকে জবাব দিতে হবে বলে জানিয়েছেন বিচারপতি। আদালতের  দরজা খোলা থাকবে বলেও উল্লেখ করেছেন তিনি। তবে বিচারপতি সাফ জানিয়েছেন, নিয়োগে আর বিলম্ব নয়।

আরও পড়ুন: ফের উচ্চ প্রাথমিকের নিয়োগে গরমিল! হাইকোর্টে শুনানি শুরুর আগেই এসএসসি ভবনের সামনে শুরু বিক্ষোভ

‘পাঁচ বছর বয়স মকুব করা হোক’

বিচারপতি বলেন, ‘২০১৬ তে এই নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছিল। আর দেরি নয়। ইতিমধ্যেই পাঁচ বছর নষ্ট হয়েছে। যারা অংশ নিয়েছিলেন তাদের পাঁচ বছর বয়স মকুব করা হোক।’ রাজ্যের তরফে জানানো হয় যে রাজ্য ও কমিশন ২০১৬-র পরীক্ষার্থীদের ক্ষেত্রে বয়স মকুব করা যায় কি না তা গুরুত্ব দিয়ে বিচার করবে। যদিও রাজ্যের দাবি ‘গ্রাউন্ড রিয়ালিটি’ আদালতকে দেখতে হবে। বিচারপতি বলেন, আদালত সেটা অনুভব করতে পারে। তাই এ ব্যাপারে কোনও নির্দেশ দেওয়া হচ্ছে না। হাজার পরীক্ষার্থীদের পাশে আদালত আছে। সেটা বোঝানোর জন্য রাজ্যকে শুধু অনুরোধ করা হচ্ছে। তিনি বলেন, চাকরির একটা কলের জন্য যাঁরা দীর্ঘ পাঁচ বছর অপেক্ষা করে আছেন তাঁদের কথা ভাবা হোক।