New Town: নিউটাউন থেকে উদ্ধার বহুমূল্য হাতির দাঁত, কোথা থেকে এল? বাড়ছে রহস্য

New Town: এর পিছনে বড় কোনও চক্র আছে কিনা তা তদন্ত করে দেখছে পুলিশ।

New Town: নিউটাউন থেকে উদ্ধার বহুমূল্য হাতির দাঁত, কোথা থেকে এল? বাড়ছে রহস্য
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 11:48 PM

কলকাতা: নিউটাউন (New Town) থেকে উদ্ধার একজোড়া হাতির দাঁত। উদ্ধার করেছে ইকো পার্ক থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার দুপুরে গোপন সূত্রে খবর পেয়ে নিউটাউনের কদমপুকুর দক্ষিণ পাড়ায় হানা দেয় ইকোপার্ক থানার পুলিশ (Police)। আটক করা হয় জয়ন্ত মণ্ডল (৪৮) নামে এক ব্যক্তিকে। তাঁকে জিজ্ঞাসাবাদ করতেই পুলিশের হাতে উঠে আসে নতুন তথ্য। তাঁর নিজের বাড়ি থেকে উদ্ধার হয় হাতির দাঁত। ইতিমধ্যেই খবর দেওয়া হয়েছে বন দফতরকে। কিন্তু, কোথা থেকে এল এই হাতির দাঁত? সেই ধোঁয়াশা এখনও কাটেনি। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে জয়ন্তকে। 

এর পিছনে বড় কোনও চক্র আছে কিনা তাও তদন্ত করে দেখছে পুলিশ। হাতির দাঁতগুলি কোথা থেকে আনা হয়ছিল, অন্যত্র পাচারের ছক কষা হচ্ছিল কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। প্রাথমিক তদন্তে চোরাচালানের তত্ত্বই জোরালো হয়েছে বলে খবর। এদিকে এদিন জয়ন্তর বাড়ি থেকে বহুমূল্য হাতির দাঁত উদ্ধার হওয়ায় স্বভাবতই তা নিয়ে এলাকায় বিস্তর চাপানউতর শুরু হয়েছে। বুধবার আদালতে তোলা হবে ধৃতকে। এদিকে চলতি বছরের জুলাই মাসে জলপাইগুড়ি থেকে উদ্ধার হয় ২৪ কেজি ওজনের হাতির দাঁত। বন দফতরের বেলাকোবা রেঞ্জের অফিসারদের অভিযানে আটক করা হয় ২ পাচারকারীকে। অভিযান চালান রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত ও তাঁর টিম। গোপন সূত্রে খবর পেয়ে ক্রেতা সেজে এ ঘটনায় ধৃত গোবিন্দ প্রধানের সঙ্গে হাতির দাঁত কেনার ব্যাপারে কথা বলতে যান। তাঁর বাড়ি আলিপুর দুয়ারের জয়গাঁ এলাকায়। তাঁর সহযোগী হিসাবে কাজ করতেন মাদারীহাটের বোরো লাইন এলাকার বাসিন্দা বিকাশ লামা। 

প্রসঙ্গত, হাতির দাঁত আইভরি দিয়ে তৈরি। যা  বিশ্ববাজারে প্রচুর দামে বিক্রি হয়ে থাকে। আর সে কারণেই চোরাচালানকারীদের বরাবরের নজর থাকে হাতির দাঁতের দিকে। জন্মের পর ২ বছর বয়স থেকেই হাতির দাঁত গজাতে শুরু করে। বাড়তে থাকে ওজন। যতদিন পর্যন্ত একটি হাতি বাঁচে ততদিন পর্যন্ত তাঁর দাঁত আকারে আয়তনে বাড়ে।