Water logged: নিউটাউনকে জল-যন্ত্রণা থেকে মুক্তি দিতে কোমর সমান জলে ডুবে গোটা গ্রাম

HIDCO: উত্তর হাটগাছা গ্রামবাসীদের অভিযোগ, নিউটাউনের বিভিন্ন জায়গার জল পাম্প লাগিয়ে খালের মাধ্যমে পাস করানো হচ্ছিল। সেই খালের বাঁধ ভেঙে উত্তর হাটগাছার গোটা গ্রাম এখন জলের তলায়।

Water logged: নিউটাউনকে জল-যন্ত্রণা থেকে মুক্তি দিতে কোমর সমান জলে ডুবে গোটা গ্রাম
জলমগ্ন নিউটাউন সংলগ্ন উত্তর হাটগাছা গ্রাম (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 4:56 PM

কলকাতা: চারিদিকে জল। মাঝে মাঝে অর্ধেক ডুবে থাকা বাড়িগুলি আর বৈদ্যুতিন তারের খুঁটিগুলি না থাকলে যে কেউ এটিকে কোনও পুকুর বা বড় কোনও দীঘি ভেবে ভুল করতেই পারেন। ওই লাইটপোস্টগুলি দেখেই শুধু বোঝা যায়, কোন দিক দিয়ে রাস্তা গিয়েছে। অন্তত কোমর সমান জল তো জমে আছেই। দেখে বোঝার উপায় নেই। যে রাস্তা দিয়ে কিছুদিন আগে পর্যন্ত সাইকেল, বাইক যাতায়াত করত, আজ সেখানেই নৌকা নেমেছে। জল এতটাই, যে কেউ কেউ জমা জলের মধ্যে জাল ফেলে মাছও ধরছেন।

এই ছবি দেখার জন্য বেশি দূরে যাওয়ার দরকার নেই। দুর্দশার এই করুণ ছবি ধরা পড়েছে নিউটাউন সংলগ্ন এক গ্রামে। হিডকো অধীনস্ত নিউটাউন এলাকার জমা জল পাস করতে গিয়েই এই বিপত্তি। নিউটাউন লাগোয়া উত্তর হাটগাছা গ্রাম এখন জলের তলায়। প্রায় গোটা গ্রামের মানুষ এখন ঘরছাড়া। হাতে গোনা অল্প কয়েকজন কোনওরকমে রয়ে গিয়েছেন। বাকিদের কারও আশ্রয় স্থল এখন আত্মীয়দের বাড়ি, কারও বা ভাড়া বাড়ি। এই সমস্যা নিয়ে হিডকোর দ্বারস্থ গ্রামবাসী। গোটা গ্রাম এখন কোমর সমান জলের তলায়।

নিম্নচাপের জেরে টানা বৃষ্টির সাক্ষী থেকেছে কলকাতা। জলযন্ত্রণার কঙ্কালসার ছবিটা প্রকাশ্যে এসেছিল। শহরের বাকি এলাকাগুলির মতো নিউটাউনও ছিল জলের তলায়। বৃষ্টি থেমে গেলেও হিডকো অধীনস্থ নিউটাউনের একাধিক এলাকা জলমগ্ন ছিল। আর সেই জল পাস করতে গিয়েই বিপত্তি। উত্তর হাটগাছা গ্রামবাসীদের অভিযোগ, নিউটাউনের বিভিন্ন জায়গার জল পাম্প লাগিয়ে খালের মাধ্যমে পাস করানো হচ্ছিল। সেই খালের বাঁধ ভেঙে উত্তর হাটগাছার গোটা গ্রাম এখন জলের তলায়।

এর ফলে এখন উত্তর হাটগাছার প্রায় সমস্ত গ্রামবাসী ঘরছাড়া। তাঁরা আশ্রয় নিয়েছেন বিভিন্ন আত্মীয়-স্বজনদের বাড়িতে এবং কেউ কেউ আশ্রয় নিয়েছেন ভাড়া বাড়িতে। এই সমস্যার কথা জানাতে হিডকো ভবনের আসেন গ্রামবাসীদের একাংশ। একটি আবেদন পত্র জমা দেন তাঁরা। যাতে এই জল দ্রুত নামানোর ব্যবস্থা করা হয় এবং বাঁধ মেরামতের ব্যবস্থা করা হয়, হিডকো কর্তৃপক্ষকে সেই আবেদন জানিয়েছেন গ্রামবাসীরা। তারা গ্রামে বসবাস করতে পারে। তবে কতদিনে নামবে এই জল তার অপেক্ষায় রয়েছেন গোটা গ্রাম।

ভাঙড় ২ নম্বর পঞ্চায়েত সমিতির অন্তর্গত বামনঘাটা গ্রাম পঞ্চায়েত এলাকার এই উত্তর হাটগাছা গ্রামের করুণ পরিস্থিতির কথা জানিয়ে যে চিঠি হিডকোকে দেওয়া হয়েছে, তাতে গ্রামবাসীদের অসুবিধা এবং ঘরছাড়াদের দুরাবস্থার কথা বলা হয়েছে। ওই খালের বাঁধ যাতে দ্রুত মেরামত করে গ্রামে জমে থাকা জল বের করা যায়, সেই আবেদনই করা হয়েছে চিঠিতে।

আরও পড়ুন : Bhabanipur By-Election: এসএসকেএম থেকে বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হল আক্রান্ত বিজেপি কর্মীদের