১০০ শতাংশ পাশের জের! মাধ্যমিক পাশ পড়ুয়াদের জন্য বড় ঘোষণা সংসদের

WBCHSE: মাধ্যমিকে বিপুল পরিমাণে পাশের কারণে ভর্তিতে যাতে সমস্যা না হয় তার জন্য আসন বাড়ানোর জন্য বিকাশ ভবনে আবেদন করেছিল সংসদ।

১০০ শতাংশ পাশের জের! মাধ্যমিক পাশ পড়ুয়াদের জন্য বড় ঘোষণা সংসদের
একাদশে ভর্তি এ বার আরও সহজ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 5:29 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে একধাক্কায় ভর্তির উর্ধ্বসীমা বৃদ্ধির কথা ঘোষণা করল শিক্ষা সংসদ। বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, এখন থেকে প্রত্যেক স্কুলগুলিতে ২৭৫ জন পড়ুয়া থেকে বাড়িয়ে ৪০০ জন ভর্তি হতে পারবে। সূত্রের খবর, মাধ্যমিকে বিপুল পরিমাণে পাশের কারণে ভর্তিতে যাতে সমস্যা না হয় তার জন্য আসন বাড়ানোর জন্য বিকাশ ভবনে আবেদন করে সংসদ। অনুমতি মিলতেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি

নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রত্যেক স্কুলে একাদশ শ্রেণিতে এখন থেকে ৪০০ জন পড়ুয়া ভর্তি হতে পারবেন। আগে এর উর্ধ্বসীমা ছিল ২৭৫। যদিও এই বিজ্ঞপ্তির পরই প্রশ্ন উঠতে শুরু করেছে, উর্ধ্বসীমা বাড়লেও রাজ্যের সব স্কুলের একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য এই পরিকাঠামো কি প্রস্তুত রয়েছে? এই নিয়ে প্রশ্ন করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ দমদমের এক স্কুলের প্রধান শিক্ষক বলেন, “আমাদের হাতেও এসে পৌঁছেছে এই বিজ্ঞপ্তি। অনলাইন ক্লাসের ক্ষেত্রে সংখ্যাটা মাথাব্যথার কারণ না হলেও একবার যখন অফলাইন ক্লাস শুরু হবে, তখন সমস্যা বাড়তে পারে।”

বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির পক্ষ থেকেও। সংগঠনের বক্তব্য, ভর্তির সর্বোচ্চ সংখ্যা বাড়ানো হলো এটা কে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু এত বেশি পরিমাণ ছাত্রছাত্রীকে বসার জায়গা দেওয়ার জন্য গত বছর থেকে কত সংখ্যক অতিরিক্ত ক্লাস রুম তৈরি করা হয়েছে? এত পরিমাণ ছাত্রছাত্রীদের পড়ানোর জন্যই বা উচ্চ মাধ্যমিক বিভাগে জন শিক্ষক নিয়োগ করা হয়েছে? আপতত সেই প্রশ্নগুলির উত্তর ধোঁয়াশায়। আরও পড়ুন: মোদী সরকারের বড় ঘোষণা! মেডিক্যালে ওবিসিদের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ