Weather Update: ১২২ বছরে যা হয়নি এবার তাই হল! আবহাওয়া নিয়ে কী তথ্য দিল হাওয়া অফিস?

West Bengal Weather Update: আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম পড়েছে মার্চ মাসে। চলছে তাপপ্রবাহ।

Weather Update: ১২২ বছরে যা হয়নি এবার তাই হল! আবহাওয়া নিয়ে কী তথ্য দিল হাওয়া অফিস?
কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 2:46 PM

কলকাতা: রবিবারই আলিপুর আবহাওয়া দফতর থেকে জানিয়ে দিয়েছিল, দক্ষিণের প্রায় সব জেলাতেই চলতি সপ্তাহে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু কোথায় কী? বেলা বাড়তেই হাঁসফাঁস করতে হচ্ছে সকলকে। রোদ-চশমা, আর ছাতা ছাড়া বেরোনো যে সম্ভব নয় তা ক্ষণে-ক্ষণে টের পাচ্ছেন রাজ্যবাসী।  প্রত্যেকেরই অপেক্ষা কালবৈশাখীর। প্রখর গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি পেতে এখন কালবৈশাখী ভরসা। আগে চৈত্রমাস নাগাদ কালবৈশাখীর দেখা মিলত। কিন্তু এখন ভ্যাপসা গরমে দক্ষিণবঙ্গ সেদ্ধ হলেও একটুও দেখা নেই ঝড়-বৃষ্টির। এদিকে, আবার উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। সেখানে লাগাতার ঝড়-বৃষ্টির জেরে নাজেহাল মানুষজন।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম পড়েছে মার্চ মাসে। চলছে তাপপ্রবাহ। এপ্রিলের প্রথমার্ধেই দিল্লিতে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে গরম। গত ৭২ বছরে এপ্রিলের শুরুতেই এমন গরমের মুখে পড়েনি দিল্লি। চলতি মাসের প্রথমার্ধেই দেশে ৪৬ ডিগ্রি সেলসিয়াসের ছুঁইছুঁই গরম। তাপপ্রবাহের লম্বা মেয়াদে হাঁসফাঁস করেছে দেশের বিস্তীর্ণ প্রান্ত।

তবে কবে হবে বৃষ্টি ? হাওয়া অফিস বলছে, কলকাতায় শেষ বার বৃষ্টি হয়েছিল ২৮ শে ফেব্রুয়ারি। ২ মিলিমিটারের মতো। তারপর থেকে কলকাতায় বৃষ্টির কোনও দেখা মেলেনি। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে দেখা যাচ্ছে আগামী কয়েকদিনের মধ্যে হয়ত বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে কয়েক জেলায়। তবে সার্বিকভাবে কালবৈশাখীর কোনও সম্ভবনা দেখা যাচ্ছে না। শুধুমাত্র পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা বেশি থাকবে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম – এই জেলাগুলিতে তাপমাত্রা একটু বেশি আছে। প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রায় প্রতিদিনই বৃষ্টি হয়ে আসছে। আলিপুর আবহওয়া দফতর থেকে বলা হয়েছে,  ১৩ এপ্রিল অর্থাৎ আজ থেকে আবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে উত্তরের জেলাগুলিতে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টিও হতে পারে উত্তরের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারয়ে আগামী ১৪ এবং ১৫ এপ্রিল হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

আরও পড়ুন: Hanskhali Physical Asault Case: রক্তমাখা কাপড়ের টুকরো, চাদরে বীর্যের নমুনা! হাঁসখালিকাণ্ডে এবার পুলিশের হাতে বিস্ফোরক ‘ক্লু’