Weather Update West Bengal: কাঠফাটা গরমের মধ্যেই এবার বঙ্গের জন্য অন্য সতর্কতা হাওয়া অফিসের!

West Bengal Weather Update: আগামীকাল অর্থাৎ ৩১ মার্চ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

Weather Update West Bengal: কাঠফাটা গরমের মধ্যেই এবার বঙ্গের জন্য অন্য সতর্কতা হাওয়া অফিসের!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 3:50 PM

কলকাতা: কাঠফাটা গরমে নাজেহাল বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে বাড়ছে রোদের তেজ। ছাতা আর রোদ চশমা ছাড়া এখন বাইরে বেরোনোই দায় হয়ে পড়েছে। এর মধ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা। আগামীকাল অর্থাৎ ৩১ মার্চ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তাপপ্রবাহ চলবে পশ্চিমের বেশকিছু জেলায়। তবে আশার আলো রয়েছে উত্তর ও দক্ষিণবঙ্গে।

Weather

এক সপ্তাহে কলকাতার তাপমাত্রা(গ্রাফিক্স: অভিজিৎ বিশ্বাস)

পশ্চিমের জেলাগুলির আবহাওয়া

মঙ্গলবার আলিপুর আবহাওয়া অফিসের তরফে পূর্বাভাস জারি করা হয়েছিল পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গাম এবং পশ্চিম মেদিনীপুরে তাপ প্রবাহের সর্তকতা।এই চার জেলায় তাপমাত্রা চল্লিশের ঘরে পৌঁছে যেতে পারে বলেও জানা গিয়েছিল। সেই পূর্বাভাসই জারি রেখেছে হাওয়া অফিস। পশ্চিমের এই জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা। আগামীকাল থেকে চলবে তাপপ্রবাহ।

দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া

তবে, উত্তরবঙ্গ লাগোয়া দক্ষিণবঙ্গের যে জেলাগুলি রয়েছে সেখানে বৃষ্টিপাতের সম্ভবনা আছে। অর্থাৎ, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া

অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টি। আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের বাকি জেলায় আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা বাড়বে উত্তর বঙ্গের নীচের দিকের জেলাগুলিতে।

কলকাতার আবহাওয়া

কলকাতায় বুধবার সারাদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রা বাড়ার সঙ্গে-সঙ্গে বাড়বে অস্বস্তি। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাস্পের পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভবনা নেই।

জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে একটি জলীয়বাস্প দেশে প্রবেশ করেছে। ছত্তিশগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এই অক্ষরেখাটিই তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে চলে গিয়েছে।এই মুহুর্তে বিহার ও পঞ্জাবে দু’টি ঘূর্ণাবর্ত রয়েছে। যার কারণে দেশের কয়েকটি জায়গায় যেমন বৃষ্টি হবে তেমনই কোথাও আবার বাড়বে তাপমাত্রা।

ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল ও পরশু ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে পূর্বের দুই রাজ্য অসম ও মেঘালয়ে। শুধু তাই নয়, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিমি গতিতে ঝড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণের রাজ্যগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি রয়েছে। কেরল, কর্নাটক, অন্ধ্র প্রদেশ তেলঙ্গানা, তামিলনাডু, পন্ডিচেরি করাইকাল এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন: Panihati Women Harassment: কন্যা সন্তানের জন্ম দেওয়াই হল ‘অপরাধ’, মহিলাকে ফিনাইল খাইয়ে দিল শ্বশুরবাড়ির লোকজন