Weather Update: এপ্রিলের গোড়াতেই বাড়তে চলেছে গরম, কত বাড়বে তাপমাত্রা?

আগামী কয়েকদিন ভ্যাপসা গরমে পুড়তে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। তবে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: এপ্রিলের গোড়াতেই বাড়তে চলেছে গরম, কত বাড়বে তাপমাত্রা?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2023 | 5:11 PM

কলকাতা: চলতি শতাব্দীর সবথেকে ঠান্ডা মার্চ ছিল এবছর। আর মার্চ শেষ হতে না হতেই পারদ চড়তে শুরু করেছে বঙ্গে। আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং প্রথম ৭২ ঘণ্টায় তাপমাত্রার (Temparature) পারদ ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। সপ্তাহের শুরুতে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। ফলে আগামী কয়েকদিন ভ্যাপসা গরমে পুড়তে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। তবে উত্তরবঙ্গের (North Bengal) কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী পাঁচদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং দিনের তাপমাত্রা বাড়বে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩২. ৩ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার মধ্যেই একলাফে পারদ ৩ ডিগ্রি উঠে গিয়েছে। মঙ্গলবারও এরকমই তাপমাত্রা থাকবে। বুধবার থেকে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। অর্থাৎ এপ্রিলের প্রথম সপ্তাহেই তাপমাত্রার পারদ ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে বলে পূর্বাভাস দিয়েছেন আবহবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। সুতরাং মাসের গোড়াতেই গরম যে তীব্র হবে, তা বলা বাহুল্য।

অন্যদিকে, উত্তরবঙ্গে আবহাওয়া আরামদায়কই থাকবে। আগামী দু-তিনদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি সহ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুরদুয়ার এবং কোচবিহারেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণ দিনাজপুর ও মালদায় আবহাওয়া শুষ্ক থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।