Weather Update: বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি, ঝোড়ো হাওয়া… ‘রেকর্ড’ গরমের দিনে আলিপুরের পূর্বাভাস যেন স্বপ্নের মতো

Weather Update: আট জেলায় তীব্র তাপ প্রবাহের লাল সতর্কবার্তা জারি করা হয়েছে আগামী বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার এবং শুক্রবারেও বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে, তবে নতুন করে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই।

Weather Update: বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি, ঝোড়ো হাওয়া... 'রেকর্ড' গরমের দিনে আলিপুরের পূর্বাভাস যেন স্বপ্নের মতো
ফাইল ছবিImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2024 | 6:22 PM

কলকাতা: সকালে ততটা আঁচ না করা গেলেও বেলা বাড়তেই বেশ টের পাওয়া যায়, গরম ঠিক কোন পর্যায়ে পৌঁছেছে। ১৯৫৪ সালের রেকর্ড ছাপিয়ে না যেতে পারলেও সোমবারও ছিল এপ্রিলের রেকর্ড গরমের দিন। কলকাতায় এপ্রিল মাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল এদিন। ৪৪ বছর আগে ১৯৮০ সালের ২৫ এপ্রিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কলকাতায়। আর ২৯ এপ্রিল, সোমবার ফের তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। দুপুর আড়াইটার সময় ওই তাপমাত্রা রেকর্ড হয়েছে। ১৯৫৪ সালের ২৫ এপ্রিল তাপমাত্রা কলকাতায় ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল তাপমাত্রা। তবে এই দাবদাহের মধ্য়েও স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর যা পূর্বাভাস দিয়েছে, তাতে কষ্ট আর খুব বেশিদিন নেই।

পূর্বভাস মিলে গেলে হাতে গোনা আর মাত্র ৬ দিনের অপেক্ষা। আগামী ৫মে থেকে বৃষ্টি শুরু হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়াবিদরা বলছেন, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৬ ও ৭ মে বৃষ্টি বাড়বে। সাগর থেকে প্রবেশ করবে জলীয় বাষ্পপূর্ণ বাতাস। বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে স্থানীয়ভাবে হবে বৃষ্টি। ঠিক কবে কোথায় কেমন বৃষ্টি হবে, তা জানিয়ে দেওয়া হবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এ বৃষ্টি চলবে। আগামী মঙ্গলবার থেকেই বৃষ্টি একটু বাড়তে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। আগামী বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে, সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

আগামী সপ্তাহে স্বস্তি পাওয়া গেলেও আপাতত চলবে তাপ প্রবাহের দাপট। আট জেলায় তীব্র তাপ প্রবাহের লাল সতর্কবার্তা জারি করা হয়েছে আগামী বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার এবং শুক্রবারেও বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে, তবে নতুন করে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই।