Weather Update: বাংলাতে দখিনা পূবালি বাতাসের খেলা শুরু, দুর্যোগের খাঁড়া নেমে আসবে এই রাজ্যগুলিতেও

Heavy Rain: এই মুহূর্তে একটি নিম্নচাপ রয়েছে তেলেঙ্গানার উপর। যা বাংলা থেকে অনেকটা দূরে ঠিকই তবে এই নিম্নচাপ মদত জোগাচ্ছে দখিনা পূবালি হাওয়াকে।

Weather Update: বাংলাতে দখিনা পূবালি বাতাসের খেলা শুরু, দুর্যোগের খাঁড়া নেমে আসবে এই রাজ্যগুলিতেও
শুধু বাংলা নয়, দুর্যোগের ত্রিফলায় আগামী কয়েকদিনে বিদ্ধ হতে চলেছে দেশের একাধিক রাজ্য। ছবি পিটিআই।

কলকাতা: লক্ষ্মীপুজোর আগে ভাসবে বাংলা। বড় দুর্যোগের পূর্বাভাস শুনিয়ে রেখেছে আবহাওয়া দফতর (Weather Update)। তবে শুধু বাংলা নয়, দুর্যোগের ত্রিফলায় আগামী কয়েকদিনে বিদ্ধ হতে চলেছে দেশের একাধিক রাজ্য। জোড়া নিম্নচাপ, সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝায় পূর্ব ভারতের বাংলা, ওড়িশা, ঝাড়খণ্ডের পাশাপাশি দক্ষিণ ভারতের কেরল, তামিলনাড়ুতেও বিপদের ঘনঘটা। অন্যদিকে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশেও প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। চার ধাম যাত্রায় দুর্যোগের কালো মেঘ।

এই মুহূর্তে একটি নিম্নচাপ রয়েছে তেলেঙ্গানার উপর। যা বাংলা থেকে অনেকটা দূরে ঠিকই তবে এই নিম্নচাপ মদত জোগাচ্ছে দখিনা পূবালি হাওয়াকে। বঙ্গোপসাগর থেকে এই দখিনা পূবালি বাতাস সরাসরি ঢুকে আসছে বাংলায়। এর ফলে দক্ষিণবঙ্গ ও পরবর্তী কালে উত্তরবঙ্গের জেলাগুলি ভাসতে পারে। শুধু পশ্চিমবঙ্গই নয়, লাগোয়া ওড়িশা এবং ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টি হতে পারে। আর ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টি মানেই আবারও ডিভিসির জল ছাড়ার একটা আশঙ্কা তৈরি হবে। সুতরাং আরও একবার প্লাবিত হতে পারে বাংলার বিস্তীর্ণ এলাকা।

পাশাপাশি আরব সাগরেও একটি নিম্নচাপ রয়েছে। তার প্রভাবে কেরল এবং তামিলনাড়ুতে প্রবল বর্ষণ এবং নদীতে হড়পা বানও দেখা দিচ্ছে। দেখা গিয়েছে, এর জেরে এখনও অবধি ১৯ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন জায়গায় ধস নেমেছে। নদী রাস্তার উপর দিয়ে বইছে। সেখানে পরিস্থিতি ভয়ানক। মুখ্যমন্ত্রী কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করেছেন। সেনা, বায়ু সেনা নামানো হয়েছে। অর্থাৎ দক্ষিণ ভারতে এ মুহূর্তে একটা দুর্যোগ রয়েছে।

আরও একটি দুর্যোগের পরিস্থিতি তৈরি হতে চলেছে দেশের উত্তর পশ্চিম প্রান্তে। এখান থেকে দখিনা পূবালি বাতাস জলীয় বাষ্প নিয়ে ঢুকছে। আবার ভূমধ্যসাগর থেকে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকে আসছে কাশ্মীর হয়ে উত্তরাখণ্ডের দিকে। এই দু’টি বিপরীতমুখী হাওয়া অর্থাৎ একটি শুকনো বাতাস, অন্যটি জলীয় বাষ্প ভরা বাতাস মুখোমুখি হতেই কাশ্মীর উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং লাগোয়া দেশ নেপালে প্রবল বর্ষণ হতে পারে। অন্যদিকে পাহাড়ি এলাকা হওয়ায় এখানে হড়পা বানের আশঙ্কাও রয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বার বার বৈঠকে বসছেন। দেবভূমে কী ভাবে দুর্যোগ মোকাবিলা করা যায়, তার নীল নকশা তৈরি হচ্ছে। চারধাম যাত্রাও শুরু হওয়ার বিষয়টি রয়েছে। তিনি কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন, তা যদি দু’ একদিন পিছিয়ে দেওয়া যায়।

সোমবার কমলা সতর্কতা রয়েছে বাংলার যে সমস্ত জেলায়

কমলা সতর্কতা মানেই অতি ভারী বৃষ্টি। সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে জারি হয়েছে কমলা সতর্কতা।

সোমবার হলুদ সতর্কতা রয়েছে বাংলার যে সমস্ত জেলায়

হলুদ সতর্কতা মানেই ভারী বৃষ্টি। যে সমস্ত জেলায় কমলা সতর্কতা রয়েছে সেগুলি বাদ দিয়ে বাকি সমস্ত জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে সোমবার।

আরও পড়ুন: BJP: ভাড়া নিয়ে বিবাদ, বিজেপির দলীয় কার্যালয়ে তালা দিলেন দলের ‘বেসুরো’ বিধায়ক!

 

Click on your DTH Provider to Add TV9 Bangla