Weather Update: নভেম্বরের তৃতীয় সপ্তাহেও বঙ্গে বৃষ্টি-কাঁটা, উইকেন্ড প্ল্যানে সঙ্গে রাখুন ছাতা

Kolkata: আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দুই-তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কম থাকলেও, মূলত শনিবারের পর থেকেই রাতের তাপমাত্রা বাড়তে থাকবে।

Weather Update: নভেম্বরের তৃতীয় সপ্তাহেও বঙ্গে বৃষ্টি-কাঁটা, উইকেন্ড প্ল্যানে সঙ্গে রাখুন ছাতা
বাধা পাচ্ছে শীত, (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 5:30 PM

কলকাতা: নভেম্বর মাস শেষ হতে চলল। তবু দেখা নেই শীতের। বারবার নিম্নচাপের (Depression) জেরেই বঙ্গে বাধাপ্রাপ্ত হচ্ছে শীত, অন্তত এমনটাই বলছেন আবহাওয়াবিদরা। আলিপুর হাওয়া অফিস বলছে, আগামী তিন-চারদিন আবহাওয়া শুষ্ক থাকলেও সপ্তাহান্তে ছাতা মাস্ট! কারণ, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি-কাঁটা থেকে বাদ যাবে না শহর কলকাতাও।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন-চারদিন গোটা বঙ্গ জুড়েই আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে ফের বাধা পাবে শীত। কারণ, বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপ। যার জেরে প্রচুর জ্বলীয়বাষ্প রাজ্যে প্রবেশ করবে।

রবিবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় রয়েছে, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর-সহ ঝাড়গ্রাম, হাওড়া। বাদ যাবে না কলকাতাও। এমনকী, উত্তরবঙ্গে দার্জিলিঙ ও কালিম্পংয়েও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। আপাতত তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই। বরং সপ্তাহের শেষে বাড়তে পারে তাপমাত্রা।

কেন? কারণ, এক নিম্নচাপের প্রভাব কাটতে না-কাটতেই কাঁটা আরও এক নিম্নচাপ। ঠান্ডায় বাধা দেবে নতুন পশ্চিমী ঝঞ্ঝাও। রবিবার, সোমবার নাগাদ ফের বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা দক্ষিণবঙ্গে। নিম্নচাপের সম্ভাব্য অভিমুখ তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূল। তবে দূরে থাকলেও আরও একবার ঠান্ডা আমেজের বারোটা বাজাবে সাগরের নিম্নচাপ। বৃষ্টি চিন্তায় রাখবে বাংলার চাষিদেরও।

তাপমাত্রা শুক্রবার পর্যন্ত নিম্নমুখী থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, চলতি সপ্তাহের শেষে আরব সাগরে এবং মধ্য বঙ্গোপসাগরের ওপরে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করবে। তার জেরে আবার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকতে পারে রাজ্যে। তার ফলে বাধা পাবে শীত। জাঁকিয়ে শীত পড়তে আমাদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দুই-তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কম থাকলেও, মূলত শনিবারের পর থেকেই রাতের তাপমাত্রা বাড়তে থাকবে।

বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছিল পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছিল। এর প্রভাবে গত কয়েকদিনে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। এখন সেই বাধা কিছুটা কেটেছে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

আরও পড়ুন: Adhir Chowdhury: ‘কান ধরে ওঠবোস করে ক্ষমা চান দিদির দলের লো