Assembly: কেন্দ্রের আর্থিক ‘বঞ্চনা’ নিয়ে বিধানসভায় প্রাইভেট বিল প্রস্তাবের চিন্তাভাবনা রাজ্যের : সূত্র

Bengal Assembly: আগামী ৮ ফেব্রুয়ারি থেকে রাজ্যের বাজেট অধিবেশন শুরু হবে। সূত্রের খবর, সেই অধিবেশনে ১০০ দিনের কাজ, গঙ্গাভাঙন রোধ-সহ একাধিক বিষয় নিয়ে সরব হতে চলেছে শাসকদল।

Assembly: কেন্দ্রের আর্থিক 'বঞ্চনা' নিয়ে বিধানসভায় প্রাইভেট বিল প্রস্তাবের চিন্তাভাবনা রাজ্যের : সূত্র
১০০ দিনের কাজের টাকা নিয়ে তরজা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 2:34 PM

কলকাতা: ১০০ দিনের কাজ-সহ নানা বিষয়ে কেন্দ্রের আর্থিক বঞ্চনার অভিযোগ নিয়ে আসন্ন বাজেট অধিবেশনে ফের সরব হতে চলেছে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। সূত্রের খবর, এ নিয়ে একটি মোশন আনা বা প্রাইভেট বিল নিয়ে প্রস্তাব আনার বিষয়েও তৃণমূলের অন্দরে কথা চলছে। ১০০ দিনের কাজে টাকা না পাওয়া নিয়ে গত প্রায় দেড় বছর ধরে সরব তৃণমূল। সম্প্রতি বীরভূমের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছেন, “১০০ দিনের কাজের টাকা আগের বছর কমিয়ে দিয়েছিল। এবার ‘ড্রাস্টিক কাট’ করে দিয়েছে। তার মানে ১০০ দিনের কাজ আর আপনারা ওদের কাছ থেকে পাবেন না। যাঁরা কাজ করেছেন, তাঁদের মাইনি পর্যন্ত এখনও দেননি। আমাদের টাকা তোমরা আটকে রাখো কী করে? ইজ় ইট নট অ্যা ক্রিমিন্যাল অফেন্স? সংবিধানে বলা আছে, ১০০ দিনের কাজ করলে সময় মতো টাকা দিতে হবে। এটা কম্পালসারি। এটা অপশনাল নয়। এটা সাংবিধানিক। দেয়নি।” সূত্রের খবর, এবার এ নিয়ে বিধানসভা অধিবেশনেও সোচ্চার হবে শাসকদল।

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে রাজ্যের বাজেট অধিবেশন শুরু হবে। সূত্রের খবর, সেই অধিবেশনে ১০০ দিনের কাজ, গঙ্গাভাঙন রোধ-সহ একাধিক বিষয় নিয়ে সরব হতে চলেছে শাসকদল। গত নভেম্বরে গত বিধানসভা অধিবেশনেও মুখ্যমন্ত্রী এ নিয়ে সরব হয়েছিলেন। শোনা যাচ্ছে, দিল্লিতে বাংলার শাসকদল সর্বদলীয় প্রতিনিধি দল নিয়ে যাবে। বাংলা ভাঙন-সহ বিভিন্ন যেসব বকেয়া আছে কেন্দ্রের কাছে, তার দাবি তুলবে তারা।

অন্যদিকে যদি প্রাইভেট বিল আনা যায়, সেখানে তৃণমূল কংগ্রেসের যে বক্তব্য তা বিধানসভার খাতা কলমে রেকর্ড থাকবে। প্রাইভেট বিল আনা হলে এটাও সামনে আসবে, তৃণমূল নেতা, মন্ত্রীরা যে শুধু মঞ্চে এ নিয়ে সরব হন এমন নয়, বিধানসভার অন্দরেও এ নিয়ে তৃণমূল যে সরব হয়েছে তা নথিভুক্ত থাকবে। যেহেতু বাজেট অধিবেশন, সেখানে বিরোধীরা কোনও বিষয়কে ইস্যু করে শাসকদলকে বিঁধতে চাইলে, পাল্টা এই ইস্যুকে তুলে ধরবেন শাসকদলের বিধায়করাও।