West Bengal Budget 2022: রাজ্যের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট পেশ আজ, মহিলাদের জন্য নতুন কী ঘোষণা?

West Bengal Budget 2022: সোমবার থেকে শুরু হয়েছে বিধানসভার বাজেট অধিবেশন। দ্বিতীয় দিনেই ফের মন্ত্রিসভার দায়িত্ব বন্টন করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

West Bengal Budget 2022: রাজ্যের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট পেশ আজ, মহিলাদের জন্য নতুন কী ঘোষণা?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 10:51 AM

কলকাতা: আজ, শুক্রবার রাজ্য বাজেট পেশ করার কথা রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। প্রথম মহিলা অর্থমন্ত্রী হিসাবে বিধানসভায় বাজেট পেশ করতে চলেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। অর্থ দফতরেই প্রতিমন্ত্রী ছিলেন তিনি। এবার স্বাধীন দায়িত্ব পেয়েছেন। সোমবার থেকে শুরু হয়েছে বিধানসভার বাজেট অধিবেশন। দ্বিতীয় দিনেই ফের মন্ত্রিসভার দায়িত্ব বন্টন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই স্বাধীন দায়িত্ব দেওয়া হয় চন্দ্রিমাকে।

বাজেট নিয়ে প্রত্যাশা রয়েছে রাজ্যবাসীর। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বাজেটে স্বাভাবিকভাবে সামাজিক খাতে ব্যয় বরাদ্দ করতে দেখা যায়। বিভিন্ন প্রকল্পগুলিতে কী বরাদ্দ করা হবে, তা দেখার রয়েছে। মহিলাদের জন্য কোনও বড় ঘোষণা কি থাকতে পারে, সেটা নিয়েও জল্পনা রয়েছে। রাজ্যের কাছে উদ্বেগের বিষয় হল আর্থিক বোঝা। গত ১০ বছরে রাজ্যের ভাঁড়ারে প্রচুর টান পড়েছে। পরিমাণ অনেকটাই বেড়েছে।

আর্থিক বোঝা সামলে কীভাবে বরাদ্দ, সেটির দিকেও নজর রয়েছে বিশ্লেষকদের। পাশাপাশি কোভিড-অতিমারি পরিস্থিতিতেও রাজ্য আর্থিকভাবে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত। সমাদের একাধিক শ্রেণি, একাধিক পেশার সঙ্গে যুক্ত মানুষ ভীষণরকম ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদেরকে এগিয়ে যেতে সাহায্য করতে কীভাবে বাজেটে বরাদ্দ করা হয়, সেটাও লক্ষ্যণীয়। তাঁদের জন্য সামাজিক সুবিধা থাকার সম্ভাবনা রয়েছে।

বিধানসভায় দুপুর ২টোয় বাজেট পেশ করতে চলেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। তার আগে দুপুর ১টায় রাজ্য মন্ত্রীসভার বৈঠক হবে বিধানসভায়। আয়-ব্যয়ের সামঞ্জস্য রেখে কীভাবে বাজেট পেশ করা হবে, রাজ্যবাসী তার দিকেই তাকিয়ে রয়েছেন।

মুখ্যমন্ত্রী বিধানসভায় বলেছেন , চার গুণ রেভিনিউ বেড়েছে । রাজ্য বাজেট পেশের দিন, সংশ্লিষ্ঠ মহলের নজর রয়েছে রাজ্যের আর্থিক ঋণের বোঝার ওপরেই । ইতিমধ্যেই বর্তমান সরকারের আমলে তিন লক্ষেরও বেশি টাকা আর্থিক ঋণ রয়েছে । সামাজিক উন্নয়ন খাতে বরাদ্দ বৃদ্ধি হলে ঋণের বোঝা কি আরও বাড়বে ?

গত বুধবার রাজ্যপালের ভাষণের ওপর আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় জানিয়েছেন , চার গুণ রেভিনিউ বেড়েছে বর্তমান সরকারের আমলে । সব মিলিয়ে কোভিড কালে বিপর্যস্ত অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা অংশের জন্য বাজেটে নতুন কোনও ঘোষণা থাকে কিনা , সেদিকেই নজর রাজ্যবাসীর।

আরও পড়ুন: Dilip Ghosh on Election Result: তৃণমূলকে বোকা বানিয়েছে এমজিপি! ব্যাখ্যা দিলেন দিলীপ

আরও পড়ুন:  Abhishek Banerjee on Goa: ‘বিজেপিও যা করে দেখাতে পারেনি’, গোয়া নিয়ে মুখ খুললেন অভিষেক