Mamata Banerjee: সকালে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার, বিকেলে জানালেন কেন তিনি মোদীর পাশে…

India-Russia Relation: সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মমতা।

Mamata Banerjee: সকালে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার, বিকেলে জানালেন কেন তিনি মোদীর পাশে...
মোদী মমতা এক মঞ্চে থাকবেন আজ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 8:18 PM

কলকাতা: ভারতবর্ষই পারে বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে। অতীতেও ভারত এমন নির্দশন রেখেছে। সে কারণেই প্রধানমন্ত্রীকে তিনি চিঠি লিখেছেন। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সল্টলেকের সেন্ট্রাল পার্কে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করে এমনটাই বলেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। আমি বলেছি, ভারত নেতৃত্ব দিয়ে এই যুদ্ধের অবসান করুক। ভারত পারে বিশ্বে শান্তির ব্যবস্থা করতে। ভারত এই পথ আগে দেখিয়েছে। ভারতের মনীষীরা শান্তির প্রবর্তক। এতদিন করোনা যুদ্ধ দেখেছে। এবার আর যুদ্ধ নয়। মানুষ আর যুদ্ধ চায় না।”

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মমতা। সেখানে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনার ক্ষেত্রে প্রধানমন্ত্রীকে আরও বেশি উদ্যোগী হওয়ার কথাও বলেন মুখ্যমন্ত্রী। রাশিয়া-ইউক্রেনের এই উদ্বেগজনক পরিস্থিতিতে সর্বদলীয় বৈঠক ডাকার পরামর্শও দেন তিনি।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি কোনও দেশের পক্ষে বা বিপক্ষে কথা বলতে চাই না। আমি শুধু চাই বিশ্ব শান্তি। ভারত সবসময় শান্তির পক্ষে দাঁড়িয়েছে এবং বিশ্বকে পথ দেখিয়েছে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখে শান্তির পথ প্রশস্ত করার অনুরোধ জানিয়েছি।”

উল্লেখযোগ্য, বাংলাদেশ মুক্তিযুদ্ধের ৫০ বছরকে সম্মান জানিয়ে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ড এ বছর বইমেলার ফোকাল কান্ট্রি হিসাবে বাংলাদেশকে বেছে নিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সীমান্ত দ্বারা বিভক্ত হলেও, সংস্কৃতি বাংলাদেশ এবং পশ্চিমবাংলাকে সংযুক্ত করে। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর কথায়, “কলকাতা আন্তর্জাতিক বইমেলা এবং কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হল ভারতের দুই চমকপ্রদউৎসব। শুধু একটি আন্তর্জাতিক মানের সঙ্গীত উৎসবের অভাব রয়েছে। আমরা আগামী বছর থেকে তাও শুরু করছি।” এদিন বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, এবার থেকে বইমেলা পাকাপাকি সল্টলেক সেন্ট্রাল পার্কেই হবে। এই মেলা প্রাঙ্গণের নাম দেওয়া হবে ‘বইমেলা প্রাঙ্গণ’।

আরও পড়ুন: CBI: ‘সিবিআইয়ের তদন্তের হাল যদি এই হয়…’, হাইকোর্টে তীব্র ভর্ৎসনা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে

আরও পড়ুন: Saayoni Ghosh: হিন্দি গানের কলি গেয়েই প্রচারে মাত, সায়নি বললেন ‘মমতা ঝুঁকেগা নেহি…’

আরও পড়ুন: PM Modi Calls Meeting: ফের উচ্চ পর্যায়ের বৈঠক প্রধানমন্ত্রীর, ইউক্রেনের প্রতিবেশী দেশে পাঠানো হতে পারে মন্ত্রীদেরও