Tourism in Bengal: পর্যটনে নয়া পালক বাংলার মুকুটে, কিরীটেশ্বরী পেল ভারত সেরার স্বীকৃতি

Mamata Banerjee: পর্যটনে ভারত সেরা গ্রামের স্বীকৃতি পেল মুর্শিদাবাদের কিরীটেশ্বরী গ্রাম। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক থেকে মুর্শিদাবাদের এই গ্রামকে পর্যটনে সেরার সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। পর্যটন ক্ষেত্রে বাংলার জন্য এ এক বড় স্বীকৃতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এক্স হ্যান্ডেলে রাজ্যবাসীকে অভিনন্দন জানিয়েছেন এই সাফল্যের জন্য।

Tourism in Bengal: পর্যটনে নয়া পালক বাংলার মুকুটে, কিরীটেশ্বরী পেল ভারত সেরার স্বীকৃতি
পর্যটনে ভারত সেরা গ্রাম কিরীটেশ্বরীImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2023 | 3:48 PM

কলকাতা: বাংলার দায়িত্ব নেওয়ার পর থেকেই রাজ্যের পর্যটনকে ঢেলে সাজাতে শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গঙ্গাতীরের সৌন্দর্যায়ন থেকে শুরু করে পাহাড়ে নতুন নতুন হোম স্টে চালু করায় আরও উৎসাহ দেওয়া, একাধিক পদক্ষেপ রয়েছে তাঁর। আর এবার পর্যটনে আরও এক পালক যুক্ত হল বাংলার মুকুটে। পর্যটনে ভারত সেরা গ্রামের স্বীকৃতি পেল মুর্শিদাবাদের কিরীটেশ্বরী গ্রাম। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক থেকে মুর্শিদাবাদের এই গ্রামকে পর্যটনে সেরার সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। পর্যটন ক্ষেত্রে বাংলার জন্য এ এক বড় স্বীকৃতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এক্স হ্যান্ডেলে রাজ্যবাসীকে অভিনন্দন জানিয়েছেন এই সাফল্যের জন্য।

উল্লেখ্য, একান্ন সতী পীঠের মধ্যে একটি অন্যতম হল মুর্শিদাবাদের কিরীটেশ্বরী দেবীর মন্দির। রাজ্যের তো বটেই, ভিন রাজ্যের থেকেও অনেক পূন্যার্থী এই গ্রামে আসেন দেবীমূর্তি দর্শন করতে। বাংলার তীর্থকেন্দ্রিক পর্যটনস্থলগুলির মধ্যে অন্যতম হল মুর্শিদাবাদের এই কিরীটেশ্বরী গ্রাম। এবার বাংলার এই গ্রাম গোটা দেশের মধ্যে শ্রেষ্ঠ পর্যটন গ্রামের স্বীকৃতি পেল। এই বছর সেরা পর্যটন গ্রামের ক্য়াটেগরিতে ৩১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৭৯৫টি গ্রাম সেরার স্বীকৃতি পাওয়ার জন্য আবেদন করেছিল। তার মধ্যে থেকে মুর্শিদাবাদের এই সতী পীঠকে বেছে নেওয়া হয়েছে সেরা পর্যটক গ্রাম হিসেবে। আগামী ২৭ সেপ্টেম্বর রাজধানী দিল্লিতে কেন্দ্রের তরফে সেরা পর্যটন গ্রামের পুরস্কার তুলে দেওয়া হবে রাজ্যের কাছে।

পর্যটন ক্ষেত্রে কিরীটেশ্বরী গ্রামের দেশের সেরা হওয়ার এই মুহূর্ত রাজ্যবাসীর সঙ্গে ভাগ করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এক্স হ্যান্ডেলে ও ফেসবুকে এই স্বীকৃতির কথা উল্লেখ করে রাজ্যবাসীকে অভিনন্দন জানিয়েছেন তিনি। বাংলার পর্যটনকে গোটা বিশ্বের আঙিনায় তুলে ধরতে ইতিমধ্যেই একগুচ্ছ পদক্ষেপ করেছেন মুখ্যমন্ত্রী। একাধিকবার বিভিন্ন সরকারি কর্মসূচি থেকেও পর্যটনের বিকাশে তাঁর সদিচ্ছার কথা তুলে ধরেছেন মমতা।