লালাকে দীর্ঘ সাড়ে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ, তবে সন্তুষ্ট নয় সিবিআই, বুধবার ফের তলব?

নিজাম প্যালেস থেকে বেরোনর সময় যদিও মুখে কুলুপ এঁটেছিল কয়লা পাচার কাণ্ডের কিংপিন। তবে সূত্রের খবর, আগামিকাল ফের লালাকে তলব করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

লালাকে দীর্ঘ সাড়ে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ, তবে সন্তুষ্ট নয় সিবিআই, বুধবার ফের তলব?
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 8:04 PM

কলকাতা: প্রায় সাড়ে ৭ ঘণ্টার জিজ্ঞাসাবাদ শেষে সিবিআই দফতর (CBI) থেকে বেরিয়ে এল কয়লা পাচার কাণ্ডের (Coal Scam) মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা (Coal Smuggler Lala)। সুপ্রিম কোর্ট তাঁকে রক্ষাকবচ দেওয়ার পর মঙ্গলবার প্রথমবার সশরীরে হাজিরা দেয় দীর্ঘ দিন যাবত গা ঢাকা দিয়ে থাকা এই ব্যক্তি। জিজ্ঞাসাবাদ শেষে নিজাম প্যালেস থেকে বেরোনর সময় যদিও মুখে কুলুপ এঁটেছিল কয়লা পাচার কাণ্ডের কিংপিন। তবে সূত্রের খবর, আগামিকাল ফের লালাকে তলব করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কয়লা পাচার কাণ্ডে একাধিক বিষয় নিয়ে এখনও ধোঁয়াশায় রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই বিষয়গুলির রহস্য কাটাতেই লালাকে কমপক্ষে ১৪ দিনের জন্য হেফাজতে নিতে চেয়েছিল সিবিআই। কিন্তু, শীর্ষ আদালতের রক্ষাকবচের কারণে তা এখন সম্ভব নয়। সেটা জেনেই কার্যত এ দিন হাজিরা দেয় লালা। যদিও প্রথম দফার জিজ্ঞাসাবাদের পর মোটেই সন্তুষ্ট নয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

লালার কারবার প্রায় ২০০০ কোটি টাকার ছিল বলে সম্প্রতি জানতে পেরেছে সিবিআই। এই পাহাড়প্রমাণ অঙ্কের টাকা লেনদেনের গোড়ায় পৌঁছতে সাড়ে ৭ সাত ঘণ্টার জিজ্ঞাসাবাদ কখনই যথেষ্ট নয়, যে কারণে লালাকে ফের তলব করা হতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: টেপের সত্যতা স্বীকার মমতার, বললেন, ‘ভাইরাল করাটা অপরাধ’, পাল্টা প্রলয়ের দাবি, ‘ওটা দল করেছে’

এই কয়লা চক্রের মাথায় কে, অর্থাৎ কে সেই প্রভাবশালী ব্যক্তি যার অঙ্গুলিহেলনে এই সবকিছু হয়েছে, সেটা জানাই এখন মূল উদ্দেশ্য সিবিআই-র। সূত্রের খবর, পুরো জিজ্ঞাসাবাদের ভিডিয়ো রেকর্ডিং করে রাখা হয়েছে। উল্লেখ্য, এর আগেও লালাকে তিনটি নোটিস পাঠিয়েছিল সিবিআই। এই দীর্ঘ সময়টা লালা কোথায় লুকিয়ে ছিল, সেই প্রশ্নটাও ভাবাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাদের।

আরও পড়ুন: ‘একটু চেষ্টা করি না…’ বলেই সভামঞ্চে আচমকা হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন! নন্দীগ্রামে মমতার বড় চমক

এ দিন কী কী প্রশ্ন করা হয়ে থাকতে পারে লালাকে? সূত্রের খবর, মাছ ব্যবসায়ী থেকে বিরাট প্রতিপত্তির ব্যবসা কীভাবে পৌঁছল লালার? ইসিএল থেকেও কি কয়লা চুরি হত? সেই চুরিতে ইসিএল-এর কারা সাহায্য করত? কোন থানা-পুলিশ এবং কোন রাজনৈতিক নেতাদের মাসোহারা দিতে হত লালাকে? বিনয় মিশ্রের সঙ্গে তাঁর যোগাযোগ কীভাবে? বিনয় মিশ্রকেই বা কত টাকা দিতে হত? এই প্রশ্নগুলি এ দিনের তালিকায় ছিল বলে জানা গিয়েছে সিবিআই সূত্রে।