ধীর গতিতে হলেও কমছে মৃত্যুর হার, সংক্রমণ নিম্নমুখী, তবে আশাব্যঞ্জক নয় টেস্টের হার

সংক্রমণের গ্রাফের সার্বিক চিত্রটা কিছুটা স্বস্তি অবশ্য দিচ্ছে। আংশিক বা কার্যত লকডাউনের জেরেই সংক্রমণের গ্রাফে এই নিম্নগতি দেখতে পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ধীর গতিতে হলেও কমছে মৃত্যুর হার, সংক্রমণ নিম্নমুখী, তবে আশাব্যঞ্জক নয় টেস্টের হার
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 31, 2021 | 8:33 PM

কলকাতা: খুব ধীর গতিতে হলেও করোনায় এ বার মৃত্যুর হারও কমতে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গে। দৈনিক আক্রান্তের সংখ্যা কমছে। টেস্টের সংখ্যা খুব একটা আশাব্যঞ্জক নয় ঠিকই। তবে একমাত্র বীরভূম বাদে রাজ্যের অন্যান্য সব জেলাতেই সক্রিয় আক্রান্তের সংখ্যা কমতে দেখা গিয়েছে। সংক্রমণের গ্রাফের সার্বিক চিত্রটা কিছুটা স্বস্তি অবশ্য দিচ্ছে। আংশিক বা কার্যত লকডাউনের জেরেই সংক্রমণের গ্রাফে এই নিম্নগতি দেখতে পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সোমবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৩৭ জন। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ১১ হাজার ২৮৪ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ১৩১ জনের। গতকাল এই মৃত্যুর সংখ্যা ছিল ১৪২। গত ২৪ ঘণ্টায় একলাফে রাজ্যের সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৪৫০ কমেছে। গতকাল সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৫০০ কমেছিল। আজ আক্রান্তের ৭ হাজারের বেশি কমার ফলে রাজ্যের বর্তমান সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে ৮৭ হাজার ৪৮।

স্বস্তি দিচ্ছে ক্রমশ নিম্নমুখী পজিটিভিটির হারও। সংক্রমণের হার ২০ শতাংশের নীচে। বর্তমানে তা ১৭ শতাংশ। তবে এই হার যতক্ষণ পর্যন্ত না ৫ শতাংশের নীচে নামছে, ততক্ষণ নিশ্চিন্ত হওয়া যাবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রাজ্যে বর্তমান সুস্থতার হার ৯২.৫৫ শতাংশ। একদিনে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮৫৬ জন। শেষ ২৪ ঘণ্টায় ৫৮ হাজার ৮৪২ টি নমুনা পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন: ‘কোনও ডাক্তার এগিয়ে আসেননি’, ৫ মাসের মৃত মেয়েকে জড়িয়ে বুকফাটা কান্না বাবার

রাজ্যের বুলেটিন অনুযায়ী কলকাতা শহরেও সংক্রমণ কমছে দ্রুতগতিতে। গত কয়েকদিন ৪ হাজারের কাছাকাছি পৌঁছে যাওয়া সংক্রমণ কমে আজকের দিনে দাঁড়িয়েছে ১,৩২৪। একদিনে শহরে মারা গিয়েছেন ২৮ জন। উত্তর ২৪ পরগনাতেও দৈনিক আক্রান্ত ৩ হাজারের নীচে নেমেছে। একদিনে ২,৩৭৬ জন আক্রান্ত হয়েছেন এবং ৩৩ জনের মৃত্যু হয়েছে এই জেলায়।

আরও পড়ুন: অবসর নিলেও প্রশাসনের ভার কার্যত আলাপনের কাঁধে, ‘শাস্তির’ প্রস্তুতি নিচ্ছে দিল্লি