অবসর নিলেও প্রশাসনের ভার কার্যত আলাপনের কাঁধে, ‘শাস্তির’ প্রস্তুতি নিচ্ছে দিল্লি

মুখ্যসচিবের পদ থেকে অবসর নিলেও আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ করা হবে বলে জানাচ্ছে কেন্দ্রীয় সরকারের সূত্র।

অবসর নিলেও প্রশাসনের ভার কার্যত আলাপনের কাঁধে, 'শাস্তির' প্রস্তুতি নিচ্ছে দিল্লি
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 7:26 PM

কলকাতা: রাজ্যের মুখ্যসচিবের পদ থেকে অবসর নিলেন ঠিকই। কিন্তু রাজ্য প্রশাসনের দায়িত্ব থেকে মুক্ত হতে পারছেন না আলাপন বন্দ্যোপাধ্যায়। সূত্র মারফৎ জানা যাচ্ছে, হরেকৃষ্ণ দ্বিবেদীকে রাজ্যের নতুন মুখ্যসচিবের পদে আনা হলেও প্রশাসনের ভার কার্যত আলাপনে কাঁধেই থাকছে। অন্যদিকে, মুখ্যসচিবের পদ থেকে অবসর নিলেও আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ করা হবে বলে জানাচ্ছে কেন্দ্রীয় সরকারের সূত্র।

মঙ্গলবার থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টার পদে যোগ দিচ্ছেন আলাপন। মমতা নিজেই জানিয়েছেন, তাঁর সাম্মানিক ভাতা হবে মাসে আড়াই লক্ষ টাকা। এ বাদেও একাধিক সুযোগ সুবিধা পাবেন তিনি। আলাপন বন্দ্যোপাধ্যায়ের মতো সুযোগ্য এবং দক্ষ আমলাকে যে কোনওভাবেই মমতা হাতছাড়া করবেন না, সেটা আজকের বৈঠকেই স্পষ্ট করেন তিনি। এরপরই নবান্ন সূত্র মারফৎ জানা যায়, নতুন পদে এলেও আপাতত প্রশাসনকে নেতৃত্ব দেবেন আলাপনই। করোনাকালে তাঁকে যেভাবে কাজে লাগানোর পরিকল্পনা মমতা করেছিলেন, তাতে কার্যত কোনও বদল আসছে না। রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, অবসর নিলেও বকলমে আলাপনই মুখ্যসচিবের পদে রয়ে গেলেন।

আরও পড়ুন: আলাপনকে ধরে রাখতে সুকৌশলী মমতা, এক ঢিলে মারলেন দুই পাখি

অন্যদিকে, হাত গুটিয়ে বসে নেই কেন্দ্রও। কেন্দ্রের কর্মিবর্গ দফতরের সূত্রে জানা গিয়েছে, আলাপনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। কেন্দ্র মনে করছে, ব্যাকফুটে গিয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তবে আলাপন অবসর নিলেও তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ করা হবে। চার্জশিটও দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকার সূত্রে।

আরও পড়ুন: রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন হরেকৃষ্ণ দ্বিবেদী, অবসর নিলেও বড় পদ পাচ্ছেন আলাপন