CPIM West Bengal State Committee: সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে চার নতুন মুখ, এলেন ‘লড়াকু’ দেবলীনা হেমব্রম

CPIM: কিছুদিন আগেই কেরলের কান্নুরে সিপিএমের ২৩ তম পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মনোনীত হন মহম্মদ সেলিম। সঙ্গে এক ঝাঁক নতুন মুখকে তুলে আনা হয় কমিটিতে।

CPIM West Bengal State Committee: সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে চার নতুন মুখ, এলেন 'লড়াকু' দেবলীনা হেমব্রম
সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে চার নতুন মুখ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 11:31 PM

কলকাতা: সিপিএমের নতুন রাজ্য কমিটির দু’দিনের বৈঠক শুরু হয়েছে বৃহস্পতিবার। প্রথম দিনের বৈঠকে সিপিআইএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে যুক্ত হলেন দেবব্রত ঘোষ, জীবেশ সরকার, দেবলীনা হেমব্রম, জিয়াউল আলম। মোট ছ’জনের মধ্যে চারজনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। দু’টি জায়গা এখনও ফাঁকা। নতুন চার সদস্যের মধ্যে দেবব্রত ঘোষ হুগলির জেলা সম্পাদক, মহম্মদ সেলিমের অত্যন্ত ঘনিষ্ঠ হিসাবেই সংগঠনে পরিচিত। উত্তরবঙ্গ থেকে সম্পাদকমণ্ডলীতে এলেন জীবেশ সরকার। অন্যদিকে জলপাইগুড়ির চা বাগান আন্দোলনের নেতা জিয়াউল আলম। দেবলীনা হেমব্রম এই মুহূর্তে সিপিএমের আদিবাসী আন্দোলনের অন্যতম মুখ, সুবক্তা। কেন্দ্রীয় কমিটিতেও রয়েছেন তিনি।

কিছুদিন আগেই কেরলের কান্নুরে সিপিএমের ২৩ তম পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মনোনীত হন মহম্মদ সেলিম। সঙ্গে এক ঝাঁক নতুন মুখকে তুলে আনা হয় কমিটিতে। মীনাক্ষী মুখোপাধ্যায়, শতরূপ ঘোষ, ময়ূখ বিশ্বাসরা কমিটিতে জায়গায় পান। নতুন রাজ্য সম্পাদকের নেতৃত্বে ইতিমধ্যেই নতুন করে অক্সিজেন জোগাড়ের চেষ্টায় সিপিএম। রাজ্য সম্পাদকমণ্ডলীতেও বাছাই সদস্য। এদিনের সভা থেকে সর্বসম্মতিতে মোট ১৫ জনের রাজ্য সম্পাদকমণ্ডলী গঠন করা হয়েছে। সম্পাদকমণ্ডলীতে চার নতুন সদস্য ছাড়া রয়েছেন মহম্মদ সেলিম, রামচন্দ্র ডোম, শ্রীদীপ ভট্টাচার্য, অমিয় পাত্র, সুজন চক্রবর্তী, আভাস রায়চৌধুরী, শমীক লাহিড়ী, সুমিত দে, অনাদি সাহু, কল্লোল মজুমদার, পলাশ দাশ।

এদিনের সভায় রাজ্য সম্মেলন পরবর্তী আন্দোলন-সংগ্রাম ও নির্বাচনী লড়াইয়ের পর্যালোচনা করা হয়। রাজ্য সম্মেলনে নির্দেশিত কর্তব্য রূপায়ণে সাংগঠনিক পদক্ষেপ নেওয়ার কথাও আলোচনা করা হয়। রিপোর্ট পেশ করেন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। প্রায় পাঁচ দশক পর এই প্রথমবার রাজ্য কমিটির বৈঠকে নেই বিমান বসু। তাছাড়া সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, অশোক ভট্টাচার্য, মৃদুল দে, মিনতি ঘোষরাও রাজ্য কমিটি থেকে সরে গিয়েছেন। ফলে ছ’জনের শূন্য পদ তৈরি হয়। সেখানে এদিন চারজনের নাম যুক্ত হল।

আরও পড়ুন: WB Health Department: রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে হঠাৎই বদলি, ‘বিশেষ কারণে’ই কি কলকাতা থেকে সোজা উত্তরকন্যায়?

আরও পড়ুন: CM Mamata Banerjee: ইউক্রেন ফেরত পড়ুয়ারা কে কোথায় পড়বেন ঘোষণা মুখ্যমন্ত্রীর, চাকরি দুই শ্রমিককেও