CM Mamata Banerjee: ইউক্রেন ফেরত পড়ুয়ারা কে কোথায় পড়বেন ঘোষণা মুখ্যমন্ত্রীর, চাকরি দুই শ্রমিককেও

Russia-Ukraine Conflict: আচমকাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ লাগায় অথৈ জলে পড়েছিল এ রাজ্য থেকে বিদেশে পড়তে যাওয়া কয়েকশো ছেলে মেয়ের ভবিষ্যৎ।

CM Mamata Banerjee: ইউক্রেন ফেরত পড়ুয়ারা কে কোথায় পড়বেন ঘোষণা মুখ্যমন্ত্রীর, চাকরি দুই শ্রমিককেও
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 5:43 PM

কলকাতা: ইউক্রেন ফেরত ছাত্রছাত্রীদের রাজ্যেই পড়াশোনা করার বন্দোবস্ত করা হয়েছে। যুদ্ধবিধ্বস্ত বিদেশ বিভুঁই থেকে ফিরে আসা শ্রমিকদেরও দেওয়া হয়েছে চাকরি। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডেন্টাল থেকে মেডিকেলের বিভিন্ন শাখার পড়ুয়া এমনকী ইঞ্জিনিয়ারিংয়ের সমস্ত ছাত্রছাত্রী রাজ্যেই পড়াশোনা শেষ করার সুযোগ পাচ্ছেন। সরকার সমস্ত ব্যবস্থা করে দিয়েছে বলেই এদিন জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি যাঁরা প্রথম বর্ষের পড়ুয়া ছিলেন, তাঁরাও এ রাজ্যে বেসরকারি কলেজে পড়াশোনা করার সুযোগ পাচ্ছেন। এদিন মুখ্যমন্ত্রী বলেন, “এই সরকার ইউক্রেন থেকে ফিরে আসা সমস্ত ছেলেমেয়ের পাশে দাঁড়িয়েছে। ওরা দুর্যোগের মধ্যে ফিরে এসেছে। ওরা যেমন নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় ছিল। মা বাবাও দুশ্চিন্তায় ছিলেন। তাঁদের মানসিক অশান্তি দূর করার জন্য কেন্দ্র সরকার যখন কিছুই করেনি, আমরা আমাদের দিক থেকে যতটা পারলাম, করলাম।”

আচমকাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ লাগায় অথৈ জলে পড়েছিল এ রাজ্য থেকে বিদেশে পড়তে যাওয়া কয়েকশো ছেলে মেয়ের ভবিষ্যৎ। তাঁদের বাড়িতে ফিরিয়ে আনা হলেও, পড়াশোনার ভবিষ্যৎ নিয়ে চিন্তায় ছিল পরিবার। গত ১৬ মার্চ কলকাতার ক্ষুদিরাম অনুশীল কেন্দ্রে ইউক্রেন ফেরত ৪২২ জন পড়ুয়ার সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিনই তিনি আশ্বাস দিয়েছিলেন, কোনওভাবেই তাঁদের পড়াশোনার ভবিষ্যৎ নষ্ট হতে দেবেন না।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মোট ৪২২ জন ফিরে আসে বাংলায়। ওদের ফিরিয়ে আনার ব্যবস্থাও আমরা করেছিলাম। এরপরই ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ওদের সঙ্গে বসি। প্রথম থেকেই আমরা চেয়েছিলাম ওদের পাশে দাঁড়াতে। শুধু কেন্দ্র সরকারের কাছে আমাদের একটাই চাওয়ার ছিল, মেডিকেল কাউন্সিল একটা অনুমতি দিক। তা হলে ওদের সবার পড়াশোনার ব্যবস্থা করে দিতে পারব। প্রায় ২ মাস হয়ে গেল। কেন্দ্র সরকার কিছু করবে না বলে দিয়েছে। বরং কেন্দ্র বলছে ওদের পোলান্ড, হাঙ্গেরি যেতে। কেন্দ্র সরকার দায়িত্বজ্ঞানহীন হলে আমরা তো হতে পারি না।”

৪২২ জনের মধ্যে ৪১২ জন মেডিকেল পড়ুয়া ছিলেন। এরমধ্যে ৪০৯ জন এমবিবিএস পড়ুয়া। ডেন্টাল পড়ুয়া তিন জন। ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছিলেন ৬ জন, ভেটারিনারি পড়ুয়া ছিলেন ১ জন। ৩ জন শ্রমিকও ছিলেন। সকলের বিস্তারিত সংগ্রহ করা হয় সরকারের তরফে। মুখ্যমন্ত্রী জানান, “ইঞ্জিনিয়ারিংয়ের ৬ জন পড়ুয়াকে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ৬ জনের মধ্যে ২ জন শুরুও করে দিয়েছেন। চারজনেরটা প্রসেসিংয়ে আছে। ডেন্টাল পড়ুয়াদের একজন ডেন্টাল কলেজে ইন্টার্ন করার সুযোগ পাবেন। বাকি দু’জন দ্বিতীয় বর্ষের। ওরা অবজারভারশিপ ও প্র্যাক্টিকাল ক্লাস করার সুযোগ পাবে সরকারি ডেন্টাল কলেজে। ভেটারিনারির পড়ুয়া রাজ্যের অ্যানিমাল অ্যান্ড ফিশারি সায়েন্সে পড়বে। ভর্তির ব্যবস্থা করে দেওয়া হয়েছে।”

যে তিনজন শ্রমিক ফিরে এসেছিলেন তাঁদের মধ্যে দু’জন জেলাশাসকের অফিসে অস্থায়ী কর্মী হিসাবে কাজ করছেন। তাঁদের পরিবার ঋণ নিয়ে ছোট ব্যবসা করতে চাইলে তারও বন্দোবস্ত করা আছে। তৃতীয় জন দুবাইয়ে কাজ করতে গিয়েছেন। এদিন মমতা জানান, সিংহভাগ সমস্যারই সমাধান হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Mukul Roy : তৃণমূলে পুরনো সঙ্গীদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, যুক্তি রায় মশাইয়ের আইনজীবীর