Bratya Basu: পঞ্চায়েতের আগেই কি রাজ্যে ছাত্র ভোট? আশাবাদী শিক্ষা দফতর

Bratya Basu: কবে হতে পারে এই ছাত্রভোট? পঞ্চায়েত ভোটের আগে কি ছাত্রভোটের কোনও সম্ভাবনা রয়েছে? ব্রাত্য বসুকে এই নিয়ে প্রশ্ন করায়, তিনি নির্দিষ্ট দিনক্ষণ জানালেও, পঞ্চায়েতের আগে ছাত্রভোটের সম্ভাবনা আছে বলেই জানান তিনি।

Bratya Basu: পঞ্চায়েতের আগেই কি রাজ্যে ছাত্র ভোট? আশাবাদী শিক্ষা দফতর
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 6:23 PM

কলকাতা: পঞ্চায়েত ভোটের আগেই কি রাজ্যে ছাত্র ভোট (Students’ Union Election) হতে চলছে? এমন প্রশ্ন ঘুরপাক খেতে শুরু করেছে ইতিমধ্য়েই। কারণ, দ্রুত ছাত্র ভোট চাইছে শিক্ষা দফতর। এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে কথা বলবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এর জন্য সময় চাইলেন ব্রাত্য বসু। এদিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, “ছাত্রভোট হওয়ার বিষয়ে আশাবাদী। ছাত্রভোট হবেই। বেশ কিছু প্রোটোকল রয়েছে। অতিমারীর প্রভাব এখনও পুরোটা কাটিয়ে উঠতে পারিনি আমরা। এগুলি বিশ্ববিদ্যালেয়র উপর নির্ভর করে না। কবে নির্বাচন হবে, সেটি শিক্ষা দফতর ও স্বাস্থ্য দফতর যৌথভাবে সিদ্ধান্ত নেয়। সেই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক চেয়েছি।”

কিন্তু কবে হতে পারে এই ছাত্রভোট? পঞ্চায়েত ভোটের আগে কি ছাত্রভোটের কোনও সম্ভাবনা রয়েছে? ব্রাত্য বসুকে এই নিয়ে প্রশ্ন করায়, তিনি নির্দিষ্ট দিনক্ষণ জানালেও, পঞ্চায়েতের আগে ছাত্রভোটের সম্ভাবনা আছে বলেই জানান তিনি। যদিও এটি শিক্ষামন্ত্রী তাঁর ব্যক্তিগত মতামত বলেই জানান। স্পষ্ট করে দেন, বিষয়টি তাঁর একার সিদ্ধান্তের উপর নির্ভর করে না। প্রসঙ্গত, সঠিকভাবে কোনও দিনক্ষণ জানা গেলেও, ব্রাত্য বসুর এই মন্তব্য স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির ছাত্রভোট থমকে রয়েছে দীর্ঘদিন ধরে। কিছুদিন আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গিয়ে এই নিয়ে ছাত্র-ছাত্রীরাও ক্ষোভ প্রকাশ করেছিলেন। পোস্টার দেখিয়েছিলেন তাঁরা। এমন অবস্থায় রাজ্যের শিক্ষামন্ত্রীর মুখে ছাত্র ভোটের বিষয়ে এই ইতিবাচক মন্তব্য স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। শুক্রবার ব্রাত্য বসু জানিয়েছেন, ছাত্রভোটের বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার জন্য সময় চেয়েছেন তিনি। সেখানেও কি পঞ্চায়েত ভোটের আগে রাজ্য়ের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র ভোট করানো যায় কি না, সেই নিয়ে আলোচনা করবেন তিনি? সেই দিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।