সূর্যকান্ত নেই, সিপিএম-এর প্রার্থী তালিকায় তারকা-তারুণ্যের বড় চমক, কে কোথায় দাঁড়াতে পারেন?

এবার ভোটে লড়ছেন না সিপিএমের রাজ্য সম্পাদক

সূর্যকান্ত নেই, সিপিএম-এর প্রার্থী তালিকায় তারকা-তারুণ্যের বড় চমক, কে কোথায় দাঁড়াতে পারেন?
ফাইল ফটো
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2021 | 10:15 AM

কলকাতা: একুশের ভোটে প্রার্থী হচ্ছেন না সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সূত্রের খবর, বুধবার সিপিএমের প্রার্থী তালিকা প্রকাশিত হবে। বাম অলিন্দে গুঞ্জন, এবার সিপিএমের প্রার্থী তালিকায় তরুণদের প্রাধান্য দেওয়া হচ্ছে। তাছাড়া সম্ভাব্য প্রার্থী তালিকায় আছেন প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ। তবে গড়বেতার বদলে এবার শালবনী থেকে প্রার্থী হবেন তিনি, এমনটাই খবর সূত্রের। আর সুশান্ত ঘোষের গড় বলে পরিচিত গড়বেতায় এবার প্রার্থী হচ্ছেন তপন বোস।

জানা গিয়েছে, নারায়ণগড় থেকে এবার সূর্যকান্ত মিশ্রের বদলে প্রার্থী হতে পারেন সিপিএমের যুবনেতা তাপস সিনহা। এছাড়া গতবারের ভোটে টালিগঞ্জ থেকে দাঁড়ানো এসএফআই নেত্রী মধুজা সেন রায়কে এবার ঝাড়গ্রামে প্রার্থী করা হতে পারে। পরিবর্তে টালিগঞ্জে এবার সিপিএমের প্রার্থী হচ্ছেন অভিনেতা দেবদূত ঘোষ। এছাড়া ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র প্রার্থী হতে পারেন বরানগরে। হাওড়ার বালিতে সিপিএমের প্রার্থী হওয়ার জোরাল সম্ভাবনা এসএফআই-র সর্বভারতীয় নেত্রী দীপ্সিতা ধরের।

এছাড়া তালডাঙায় অমিয় পাত্র, বাঁকুড়ার রানিবাঁধে দেবলীনা হেমব্রম, দেবপুরে রামেশ্বর দোলুই, মানিকতলায় রুপা বাগচি, বেলেঘাটায় রাজীব বিশ্বাস, পূর্ব মেদিনীপুরের পটাশপুর থেকে সৈকত গিরির প্রার্থী হওয়া প্রায় চূড়ান্ত বলে আলিমুদ্দিন সূত্রে খবর।

আরও পড়ুন: কেন ডবল ইঞ্জিন সরকার গড়তে হবে? গাজোলে গেরুয়া বসনধারীর মুখে পাটিগণিতের হিসাব

এবার বামেদের প্রার্থী তালিকায় থাকছেন ৪০ থেকে ৫০ শতাংশ তরুণ প্রার্থী। তাছাড়া শিলিগুড়ির অশোক ভট্টাচার্যের মতো বিদায়ী বিধায়করাও এবারও প্রার্থী তালিকায় জায়গা পাচ্ছেন বলে খবর। তাছাড়া উত্তর ২৪ পরগনার বীজপুর বা খড়দা থেকে দেবজ্যোতি দাস প্রার্থী হতে পারেন। বেহালা পূর্ব কেন্দ্রের সিপিএম প্রার্থী নীহার ভক্ত।

বিজেপি ও তৃণমূলের প্রার্থী তালিকায় যখন তারকাদের মেলা তখন বামেদের ক্ষেত্রে তার সংখ্যা খুব বেশি নয়। দেবদূবত ছাড়া অভিনেতা বাদশা মৈত্রকে কলকাতার কোনও একটি কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন বলে খবর। তবে তা চূড়ান্ত কিছু নয়। সিপিএমের এক নেতার কথায়, “আমরা কোনওদিনই তারকাদের প্রার্থী করার ব্যাপারে আগ্রহ দেখায়নি। প্রার্থীর কাজ ও বিশ্বাসযোগ্যতাই প্রাধান্য পেয়েছে সবসময়।” এখন দেখার বুধবার এই প্রার্থী প্রকাশ পেলে সেখানে কে কে জায়গা পান।

বামজোটে থাকা আরএসপি থেকে যাঁরা প্রার্থী হচ্ছেন বলে খবর, তাঁদের মধ্যে গোসাবা থেকে অনিল মণ্ডল, বাসন্তী থেকে সমর বিশ্বাস, বোলপুর কেন্দ্রে তপন হোড় এবং ছাতনায় ফাল্গুনী মুখার্জী প্রার্থী হচ্ছেন বলে খবর। জানা গিয়েছে বালুরঘাটে এবারে বিশ্বনাথ চৌধুরী ভোটে লড়বেন না। সেখানে নতুন প্রার্থী প্রাক্তন পুরসভার চেয়ারম্যান সুচেতা বিশ্বাস। দক্ষিণ দিনাজপুরের তপনে বাম প্রার্থী হতে পারেনন রঘু ওরাঁও। ফরওয়ার্ড ব্লকের দুই প্রার্থীর নামে প্রকাশ্যে আসছে। চাকুলিয়া থেকে ইমরান রামজ এবং দিনহাটা কেন্দ্র থেকে আব্দুল রউফ প্রার্থী হবেন বলে খবর।