Duare Sarkar: ‘দুয়ারে সরকার’কে সেরার শিরোপা দিল কেন্দ্র, রাজ্যের মুকুটে ‘প্ল্যাটিনামের’ পালক

Duare Sarkar Platinum Award: আগামী ৭ জানুয়ারি রাজধানীতে এই পুরস্কার রাজ্যের প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে। দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই পুরস্কার প্রদান করবেন বলে জানা গিয়েছে।

Duare Sarkar: 'দুয়ারে সরকার'কে সেরার শিরোপা দিল কেন্দ্র, রাজ্যের মুকুটে 'প্ল্যাটিনামের' পালক
দুয়ারে সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2022 | 7:00 PM

কলকাতা: রাজ্য সরকারের মুকুটে আরও একটি পালক। এবার দুয়ারে সরকার (Duare Sarkar) প্রকল্পকে সেরার স্বীকৃতি দিল কেন্দ্র। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটেগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেল পশ্চিমবঙ্গের দুয়ারে সরকার প্রকল্প। প্রসঙ্গত. ২০২০ সালের ১ ডিসেম্বর থেকে শুরু হয় এই প্রকল্প। ইতিমধ্যেই এই প্রকল্পের পাঁচটি দফা সম্পন্ন হয়েছে এবং প্রায় ৬ কোটি ৬০ লাখ মানুষের কাছে সফলভাবে বিভিন্ন সরকারি পরিষেবা পৌঁছে দেওয়া গিয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। রাজ্যে মোট ৩ লাখ ৬১ হাজার আউটরিচ ক্যাম্প চালানো হয়েছে। আগামী ৭ জানুয়ারি রাজধানীতে এই পুরস্কার রাজ্যের প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে। দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই পুরস্কার প্রদান করবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, রাজ্য সরকারের বিভিন্ন জনহিতকর প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল দুয়ারে সরকার প্রকল্প। রাজ্যের সাধারণ নাগরিকদের কাছে যাতে বিভিন্ন সরকারি পরিষেবা যাতে আরও সহজে পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করতেই এই দুয়ারে সরকার প্রকল্প শুরু করা হয়েছিল। বিভিন্ন পাড়ায় পাড়ায় গিয়ে দুয়ারে সরকারের ক্যাম্প খোলা হয় এবং সেখান থেকে মানুষের বিভিন্ন সমস্যা সমাধান এবং পরিষেবা প্রদানের ব্যবস্থা করা হয়। এই গোটা ব্যবস্থাটাই করা হয় দুয়ারে সরকার পোর্টালের মাধ্যমে। দুয়ারে সরকারের জন্য রাজ্যের তরফে একটি মোবাইল অ্যাপও চালু করা হয়েছে।

প্রসঙ্গত, দুয়ারে সরকার প্রকল্পের এই দফার শিবির ৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। পরবর্তী সময়ে তা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ, গোটা ডিসেম্বর মাস জুড়েই চলবে দুয়ারে সরকারের ক্যাম্প। গ্রামীণ এলাকার আরও বেশি মানুষকে যাতে এই দুয়ারে সরকার প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়া যায়, তা নিশ্চিত করতেই এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্প সহ আরও নানাবিধ সরকারি পরিষেবা এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকে পাওয়া যায়।