Duare Sarkar: পঞ্চায়েতের আগে আরও এক দফা দুয়ারে সরকার, মিলবে আরও বেশি পরিষেবা, জানুন সব খুুঁটিনাটি

Duare Sarkar: খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার সহ সব মিলিয়ে ৩২ ধরনের পরিষেবা পাওয়া যাবে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে।

Duare Sarkar: পঞ্চায়েতের আগে আরও এক দফা দুয়ারে সরকার, মিলবে আরও বেশি পরিষেবা, জানুন সব খুুঁটিনাটি
দুয়ারে সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 8:26 PM

কলকাতা: সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগে আরও এক দফা দুয়ারে সরকারের (Duare Sarkar) শিবির চালাবে রাজ্য। ১ এপ্রিল থেকে শুরু হবে দুয়ারে সরকারের ক্যাম্প। ষষ্ঠ দফার এই দুয়ারে সরকারের ক্যাম্প চলবে ২০ এপ্রিল পর্যন্ত। একই সঙ্গে চলবে পাড়ায় সমাধান কর্মসূচিও। এবার দুয়ারে সরকারের ক্যাম্পে বাড়ানো হয়েছে সরকারি পরিষেবার সংখ্যাও। খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার সহ সব মিলিয়ে ৩২ ধরনের পরিষেবা পাওয়া যাবে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে।

বৃহস্পতিবার রাজ্য সরকারের প্ল্যানিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্স দফতর থেকে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে দুয়ারে সরকারে কোন কোন পরিষেবা পাওয়া যাবে, সেই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। এর আগে দুয়ারে সরকারের ক্যাম্পগুলি থেকে যা পরিষেবা পাওয়া যেত, এবার তা আরও বাড়ানো হয়েছে। গতবারের তুলনায় আরও পাঁচটি বেশি পরিষেবা দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের ‘মেধাশ্রী প্রকল্প’, ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের অন্তর্গত ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’ প্রকল্পের মতো পরিষেবাগুলিও।

এর আগে পঞ্চম দফার দুয়ারে সরকার ক্যাম্পে চলেছিল ১ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ, দুই মাস ধরে চলেছিল পঞ্চম দফার দুয়ারে সরকার। তবে ষষ্ঠ দফার দুয়ারে সরকার ক্যাম্প কুড়ি দিনের জন্য চলবে। তার মধ্যে ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন ক্যাম্পগুলিতে আবেদনপত্র জমা নেওয়া হবে। তারপর ১১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত আবেদনের ভিত্তিতে পরিষেবা দেওয়া হবে। প্রসঙ্গত, পঞ্চম দফায় ১৬টি সরকারি দফতরের ২৭টি পরিষেবা দেওয়া হয়েছিল বিভিন্ন ক্যাম্পগুলি থেকে। এবার অবশ্য তা বাড়িয়ে ১৭টি দফতরের মোট ৩২টি পরিষেবা দেওয়া হবে।

২০২০ সাল থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার ক্যাম্প। তারপর থেকে পঞ্চম দফার দুয়ারে সরকার পর্যন্ত রাজ্যব্যাপী মোট ৩ লাখ ৭১ হাজার ৮৭৮ টি ক্যাম্প থেকে মোট ৯ কোটি ৬ লাখ ৩৭ হাজার ১৩২ জন মানুষ পরিষেবা পেয়েছিলেন। রাজ্যের সাধারণ নাগরিকদের কাছে যাতে সরকারি পরিষেবা আরও সহজে পৌঁছে দেওয়া যায়, সেই কারণে এই দুয়ারে সরকার পরিষেবা চালু করা হয়েছে।