Mid Day Meal Fund: বাংলাকে ১২০০ কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার

Mid Day Meal Fund: বিভিন্ন প্রকল্পে রাজ্য সরকারের টাকা আটকে রাখা হয়েছে বলে বারবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা।

Mid Day Meal Fund: বাংলাকে ১২০০ কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার
নবান্নে মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 4:17 PM

কলকাতা : কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। সেই ধরনার পরই রাজ্যের কাছে এল প্রায় ১০০০ কোটি টাকার বেশি ফান্ড। মূলত ‘মিড ডে মিল’ (Mid Day Meal) ও ‘সমগ্র শিক্ষা মিশনে’র জন্য এই টাকা দেওয়া হয়েছে। এই দুই খাতে কেন্দ্রীয় সরকার যে টাকা পাঠায়, তারই দ্বিতীয় কিস্তি পাঠানো হয়েছে মার্চ মাসে। সূত্রের খবর মার্চের শেষের দিকেই টাকা এসেছে রাজ্যে। এর মধ্যে রয়েছে মিড ডে মিলের ৬৩৮ কোটি ও সমগ্র শিক্ষা মিশনের ৫৭৬ কোটি টাকা। যদিও এই টাকা আসার কথাই ছিল, তবে ধরনার পর এই টাকা আসার বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বিভিন্ন প্রকল্পে রাজ্য সরকারের টাকা আটকে রাখা হয়েছে বলে বারবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা। ‘মিড ডে মিলে’র টাকা নিয়েও অভিযোগ জানিয়েছেন তিনি। এবার সেই খাতের টাকা এল রাজ্যে। ‘মিড ডে মিল’ নিয়ে বিতর্কও কম হয়নি। গুণমান নিয়ে অভিযোগ থাকায় কেন্দ্রের ‘মিড ডে মিলে’র হাল দেখতে এসেছিল কেন্দ্রের টিমও।

শুধুমাত্র ‘মিড ডে মিল’ নয়, ১০০ দিনের কাজ সহ একাধিক প্রকল্পের টাকা নিয়ে অভিযোগ তুলে সরব হয়েছিলেন মমতা। ২৯ ও ৩০ মার্চ ধরনায় বসেছিলেন তিনি। ওই দুদিনের মধ্যে কেন্দ্রের তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হবে, এমনটাই আশা ছিল মুখ্যমন্ত্রীর। মঞ্চে দাঁড়িয়ে সে কথা বলেছিলেন তিনি। তবে কোনও যোগাযোগ করা হয়নি, টাকা দেওয়ার আশ্বাসও দেওয়া হয়নি।

উল্লেখ্য, সম্প্রতি জানা গিয়েছে, দেশের মধ্য়ে একমাত্র পশ্চিমবঙ্গই আবাস যোজনার টাকা পায়নি কেন্দ্রের কাছ থেকে। কেন্দ্রের তরফেই জানানো হয় সে কথা। সে ক্ষেত্রেও ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে তৃণমূল।