শহরে আরও বেশি ছুটবে অটো-সরকারি বাস, জ্বালানি জ্বালা থেকে রেহাই পেতে পথে ই-ভেহিক্যাল: ফিরহাদ

শহরে ইলেকট্রিক ভেহিক্যাল  (Electric Vehicle) বাড়ানোর সিদ্ধান্ত রাজ্য সরকারের। ঘোষণা করলেন সদ্য দায়িত্বপ্রাপ্ত পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

শহরে আরও বেশি ছুটবে অটো-সরকারি বাস, জ্বালানি জ্বালা থেকে রেহাই পেতে পথে ই-ভেহিক্যাল: ফিরহাদ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 2:04 PM

কলকাতা: শহরে ইলেকট্রিক ভেহিক্যাল  (Electric Vehicle) বাড়ানোর সিদ্ধান্ত রাজ্য সরকারের। ঘোষণা করলেন সদ্য দায়িত্বপ্রাপ্ত পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। পাশাপাশি ঘোষণা করেন, বাড়ানো হবে সরকারি বাসের সংখ্যাও।

সোমবারই পরিবহণ মন্ত্রী হিসাবে দায়িত্ব নেন ফিরহাদ হাকিম। এবার দফতরকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেন তিনি। প্রাথমিকভাবে মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে মন্ত্রী জানান. পরিবেশ বাঁচাতে শহরে ই-ভেহিক্যাল বাড়ানোর কথা ভাবা হচ্ছে। তিনি বলেন, “গাড়ি থেকে কার্বন বেরোচ্ছে। বাতাসে দূষণের মাত্রা বাড়ছে, রাস্তাও খারাপ হচ্ছে। পরিবেশ বাঁচাতেই ইলেকট্রিক ভেহিক্যালের সংখ্যা বাড়ানোর হবে।”

পাশাপাশি পণ্যবাহী গাড়িতে ওভারলোডিং রুখতেও যে সরকার কড়া পদক্ষেপ করছে, সে কথা জানিয়ে দেন ফিরহাদ। তিনি বলেন, ওভারলোডিং হলে বড় ফাইন হয়ে যাবে। ফাইন আছে, তবে তার মাত্রা আরও বাড়বে। অটোর রুটও বাড়ানো হবে বলে ঘোষণা করেন ফিরহাদ। তিনি বলেন, “যেখানে যেখানে মেট্রো রেলের সার্ভিস হচ্ছে, সেই সব জায়গাগুলিতে যাতে অটোর রুট আরও কিছু বাড়ানো যায়, তাহলে সাধারণ মানুষের সুবিধা হবে।” সেক্ষেত্রে সার্ভের প্রয়োজন রয়েছে।

বাড়ানো হবে সরকারি বাসের সংখ্যাও। ফিরহাদ বলেন, “কলোনির সংখ্যা বাড়ছে। অনেক ভিতর পর্যন্ত রুট তৈরি হচ্ছে। কলকাতা শহর পরিবর্ধিত হচ্ছে। সরকারি বাস বাড়বে। তবে ই-ভেহিক্যাল হবে। কারণ জ্বালানির দাম বাড়ছে। তবে এ সবের জন্য পরিকল্পনা প্রয়োজন। সব দিক খতিয়ে দেখেই পদক্ষেপ।” বাস ভাড়া বৃদ্ধি নিয়ে বাস মালিক সংগঠনগুলির সঙ্গেও ভবিষ্যতে বৈঠবে বসবেন বলে জানিয়ে দেন তিনি। যেখানে যেখানে অফিস টাইমে প্রয়োজন, সেখানে সরকারি বাসের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়ে দেন তিনি।

আরও পড়ুন:  বৃদ্ধ স্বামীর অক্সিজেন মাত্রা নামছে হু হু করে! ‘একটা বেডের ব্যবস্থা করে দিন না’, হাত জোড় করে আর্তি স্ত্রীর

উল্লেখ্য, মঙ্গলবারই  ময়দানে ভ্যাকসিনেশন ক্যাম্পে করোনার টিকা পেলেন বাস-ট্যাক্সি চালক থেকে শুরু করে টোটো চালকরা। পুরসভার ময়দান টেন্টে দেওয়া হল এই টিকা। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম। পরিবহণের সঙ্গে যুক্ত কর্মীদের টিকা দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। মঙ্গলবার থেকে শুরু হল সেই কর্মসূচি। সোমবারই পরিবহণ দফতরের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম। তারপরই তৎপরতার সঙ্গে এই উদ্যোগ নেন।