বৃদ্ধ স্বামীর অক্সিজেন মাত্রা নামছে হু হু করে! ‘একটা বেডের ব্যবস্থা করে দিন না’, হাত জোড় করে আর্তি স্ত্রীর

COVID-19: সোমবার রাত থেকে হু হু করে নামছে অমরেশ্বরবাবু অক্সিজেনের মাত্রা। রাতে ৭৪-৭৫ পর্যন্ত নেমে গিয়েছিল।

বৃদ্ধ স্বামীর অক্সিজেন মাত্রা নামছে হু হু করে! 'একটা বেডের ব্যবস্থা করে দিন না', হাত জোড় করে আর্তি স্ত্রীর
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: May 11, 2021 | 12:53 PM

কলকাতা: কোভিড আক্রান্ত স্বামীকে যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে ভর্তি করানো দরকার। শরীরে অক্সিজেনের মাত্রা ৮০-এর নিচে নেমে গিয়েছে। অথচ মঙ্গলবার দুপুর পর্যন্ত কোনও হাসপাতালে বেডের ব্যবস্থা করা যায়নি। অনেক লড়াই করে সকালেই ব্যবস্থা হয়েছিল একটা অক্সিজেন কনসেনট্রেটরের। তাতেও ৮০-এর উপরে উঠছে না অক্সিজেনের মাত্রা। হাত জোড় করে অসহায় স্ত্রীর কাকুতি, “আমাকে একটা বেডের ব্যবস্থা করে দিন।” বেড না পেয়ে চরম হয়রানিতে পাইকপাড়ার বৃদ্ধ দম্পতি।

আরও পড়ুন: ‘মাঝ রাত থেকে ঘুরে অক্সিজেনের ব্যবস্থা হল, তবু বউটাকে বাঁচাতে পারলাম না’, হাসপাতালে কেঁদেই ফেললেন স্বামী

পাইকপাড়ার বাসিন্দা অমরেশ্বর বন্দ্যোপাধ্যায়। বয়স ৭৯ বছর। ৩০ এপ্রিল কোভিডের টিকার দ্বিতীয় ডোজ় নিয়েছেন তিনি। তাঁর স্ত্রী জানান, ৪ মে থেকে জ্বর আসে স্বামীর। সঙ্গে কোভিডের উপসর্গ। পরীক্ষা করানো হলে সোমবারই পজিটিভ রিপোর্ট হাতে পান। এদিকে বাড়িতে স্বামী-স্ত্রী ছাড়া আর কেউ নেই। আত্মীয়দের ফোন করে বিষয়টি জানান। পাড়ার লোকজনের সঙ্গেও কথা বলেন। তবে যেহেতু করোনা সংক্রমিত, সহজে এগিয়ে আসতে পারছেন না কেউই।

সোমবার রাত থেকে হু হু করে নামছে অমরেশ্বরবাবু অক্সিজেনের মাত্রা। রাতে ৭৪-৭৫ পর্যন্ত নেমে গিয়েছিল। অনেক কষ্টে মঙ্গলবার সকালে একটা অক্সিজেন কনসেনট্রেটর আনানো হয় বাড়িতে। এরপর অক্সিজেন কিছুটা বাড়লেও তা ৮০-এর কোঠা পার করছে না। এদিকে ৯৬-এর নিচে নামলেই নানা সমস্যা দেখা দিতে পারে শরীরে। নানা অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। অমরেশ্বরবাবুর স্ত্রী জানান, কোথাও কোনও হাসপাতালে বেড পাচ্ছেন না। স্বাস্থ্য দফতরে জানানো হলে তারাও কোনও সুরাহা দিতে পারেনি। দিশাহীন হয়ে ঘরের ভিতর ছুটে বেড়াচ্ছেন ৭০-৭৫ বছর বয়সী এই বৃদ্ধা। কোনও ভাবে স্বামীকে একটা হাসপাতালে ভর্তি করাতে পারলে কিছুটা স্বস্তি পান অসহায় এই স্ত্রী।

কিন্তু এ যে মহামারীর আকাল! হাহাকার সর্বত্র। নেই টিকা, নেই হাসপাতালে বেড, নেই অক্সিজেন, নেই যথার্থ চিকিৎসা পরিষেবা। যত দিন এগোচ্ছে দীর্ঘ হচ্ছে নেই-এর তালিকা। তবু ভরসা হারালে চলবে না। লড়াই করতে হবে দাঁতে দাঁত চেপে। ভয় নয়, সতর্ক থেকেই হারাতে হবে কোভিড-১৯কে।