এক ধাক্কায় ৫০-এর বেশি আইপিএস বদলির নির্দেশ, নতুন মুখ্যসচিব আসতেই রদবদলের ঝড় রাজ্যে

ঋদ্ধীশ দত্ত

ঋদ্ধীশ দত্ত |

Updated on: May 31, 2021 | 9:50 PM

সরকারের পক্ষ থেকে একে রুটিন বদলি হিসেবে উল্লেখ করা হয়েছে। যদিও প্রশাসনিক মহলের একটি বড় অংশ জানাচ্ছে, এই বদলি খুব একটা অপ্রত্যাশিত ছিল না

এক ধাক্কায় ৫০-এর বেশি আইপিএস বদলির নির্দেশ, নতুন মুখ্যসচিব আসতেই রদবদলের ঝড় রাজ্যে
ফাইল ছবি

কলকাতা: রাজ্যের শীর্ষ প্রশাসনিক কর্তা মুখ্যসচিব বদল হতেই রাজ্যে প্রশাসনিক স্তরেও রদবদলেরও কার্যত ঝড় উঠল। দীর্ঘ কয়েক দিনের টানাপড়েনের পর সোমবার মুখ্যসচিবের পদ থেকে অবসর নেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তাঁর জায়গায় আজ থেকেই রাজ্যের পরবর্তী মুখ্যসচিবের দায়িত্ব নেন হরিকৃষ্ণ দ্বিবেদী। অন্যদিকে দ্বিবেদীর ফাঁকা হওয়া পদ স্বরাষ্ট্রসচিবের পদে আনা হয় আরেক অভিজ্ঞ আমলা বিপি গোপালিকা। আর এই বড় রদবদলের পরেই রাজ্যের প্রশাসনিক পদেও ব্যাপক বদল আনা হল।

নবান্নের তরফে সোমবার সন্ধ্যায় একটি বিজ্ঞপ্তি জারি এক ধাক্কায় রাজ্যের ৫২ জন আইপিএস অফিসারকে বদলির সিদ্ধান্তের কথা জানানো হয়। বদলির তালিকায় নাম রয়েছে মোট ৫৫ জন পুলিশ আধিকারিকের। সরকারের পক্ষ থেকে একে রুটিন বদলি হিসেবে উল্লেখ করা হয়েছে। যদিও প্রশাসনিক মহলের একটি বড় অংশ জানাচ্ছে, এই বদলি খুব একটা অপ্রত্যাশিত ছিল না। নতুন মুখ্যসচিব আসার পর এই ধরনের বড় প্রশাসনিক রদবদল হয়েই থাকে। এই ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

আরও পড়ুন: আলাপনকে ধরে রাখতে সুকৌশলী মমতা, এক ঢিলে মারলেন দুই পাখি

তবে সদ্য সমাপ্ত ভোটের আগে, ফলপ্রকাশের পরে, এবং নতুন মুখ্যসচিব আসার পর যেভাবে রদবদলের ঝড় হল, তা কিছুটা নজিরবিহীন বলা চলে। গোটা এক মাসের মধ্যে এই নিয়ে দফায় দফায় প্রায় ১৫০ জন আইপিএস-এর রদবদল হল। নতুন করে এই বদলির তালিকায় রাজ্য পুলিশের এসটিএফ ডিআইজি, মালদা রেঞ্জের ডিআইজি, আইবি-র ডিআইজি, এসটিএফ-র জয়েন্ট কমিশনার, বারাসতের ডিআইজি, রায়গঞ্জের ডিআইজি, ডিআইজি ট্রাফিক-সহ আরও বহু পদে নতুন পুলিশ আধিকারিকদের নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুন: ধীর গতিতে হলেও কমছে মৃত্যুর হার, সংক্রমণ নিম্নমুখী, তবে আশাব্যঞ্জক নয় টেস্টের হার

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla