Kolkata Book Fair 2023: আন্তর্জাতিক কলকাতা বইমেলার দিনক্ষণ ঘোষণা, কবে থেকে শুরু জানিয়ে দিল গিল্ড

Bookfair: সাধারণত শীতের মরশুমেই প্রতি বছর অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মাঝে ২০২১ সালে করোনার কারণে বইমেলা স্থগিত রাখতে হয়।

Kolkata Book Fair 2023: আন্তর্জাতিক কলকাতা বইমেলার দিনক্ষণ ঘোষণা, কবে থেকে শুরু জানিয়ে দিল গিল্ড
কলকাতা বইমেলা। ছবি ফেসবুক।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 6:11 PM

কলকাতা: ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার (International Kolkata Book Fair) উদ্বোধন হচ্ছে ৩০ জানুয়ারি। এবারের থিম কান্ট্রি স্পেন। সোমবার শহরের এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলন করে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। সেখানেই ঘোষণা করা হয় ২০২৩ সালের ৩০ জানুয়ারি শুরু হবে বইমেলা। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবারই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন বইমেলা প্রাঙ্গনে পরবর্তী বইমেলা হবে। সেইমতোই এবার সল্টলেকের বইমেলা প্রাঙ্গনে বসবে বইমেলার আসর।

গিল্ডের তরফে জানানো হয়েছে, গতবছর বইমেলায় ২৩ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। তাই উৎসাহিত হয়ে নতুন প্রকাশকেরা এগিয়ে আসছেন। এবার বইমেলার লোগো ডিজাইন করবেন শিল্পী শুভাপ্রসন্ন। এই নিয়ে দ্বিতীয়বারের জন্য থিম কান্ট্রি হচ্ছে স্পেন। ৫৭০টি স্টল বসেছিল গতবছর। এ বছর স্টলের সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করা হবে বলে জানিয়েছে বইমেলা কর্তৃপক্ষ। ২৪০টি লিটল ম্যাগাজিন স্টল হয়েছিল গতবার। এবারও সেই সংখ্যকই লিটল ম্যাগাজিন স্টল থাকবে। এবার কলকাতা বইমেলার সঙ্গেই চলবে নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল।

সাধারণত শীতের মরশুমেই প্রতি বছর অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মাঝে ২০২১ সালে করোনার কারণে বইমেলা স্থগিত রাখতে হয়। গতবছর বইমেলা নিয়ে নানা আশঙ্কার মেঘ দেখা গিয়েছিল। যদিও পরে কিছুটা দিন পিছিয়ে একগুচ্ছ বিধিনিষেধের ঘেরাটোপেই বইমেলার আয়োজন করে গিল্ড। ঠিক হয়, মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গণে কেউ প্রবেশ করতে পারবেন না। প্রতিটি বুকস্টল থাকবে খোলামেলা। সামাজিক দূরত্ববিধি, স্যানিটাইজেশনের যথাযথ ব্যবস্থা, ভ্যাকসিনেশনের উপর জোর দিয়ে গতবারের বইমেলা হলেও করোনার কাঁটা কাটিয়ে এবার ‘মুক্তমনা’ বইয়ের উৎসব।

দেশ বিদেশ থেকে বইপ্রেমীরা হাজির হন এই মেলায়। কলকাতার বুকে বইমেলা কার্যত উৎসব। সে উৎসবে শুধু কলকাতা বা শহরতলীর মানুষই নন, বিভিন্ন জেলা থেকে ভিড় আসে উপচে পড়া। দেশ, বিদেশ থেকেও বইপ্রেমীরা আসেন। কোটি কোটি টাকার বইয়ের বিকিকিনি হয় এই মেলায়।