Teacher Recruitment: রাজ্যে প্রচুর শিক্ষক নিয়োগ! ১২ মে থেকে করা যাবে আবেদন

Madrasah Service Commission: ১৭২৯ পদে শিক্ষক নিয়োগ করবে মাদ্রাসা সার্ভিস কমিশন। আগামী ১২ মে থেকে অনলাইনে আবেদন করা যাবে নিয়োগের জন্য। ১২ মে বিকেল ৪টে থেকে ১২ জুন মধ্যরাত পর্যন্ত অনলাইন আবেদন করার পোর্টাল চালু থাকবে।

Teacher Recruitment: রাজ্যে প্রচুর শিক্ষক নিয়োগ! ১২ মে থেকে করা যাবে আবেদন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 6:51 PM

কলকাতা: শিক্ষক পদে নিয়োগের (Teacher Recruitment) বড় ঘোষণা রাজ্যের। ১৭২৯ পদে শিক্ষক নিয়োগ করবে মাদ্রাসা সার্ভিস কমিশন (Madrasah Service Commission)। আগামী ১২ মে থেকে অনলাইনে আবেদন করা যাবে নিয়োগের জন্য। ১২ মে বিকেল ৪টে থেকে ১২ জুন মধ্যরাত পর্যন্ত অনলাইন আবেদন করার পোর্টাল চালু থাকবে। নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির অ্যাসিস্ট্যান্ট টিচার পদে নিয়োগের জন্য মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মাদ্রাসা সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন আবেদনকারীরা।

প্রসঙ্গত, কিছুদিন আগেই রাজ্যে মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে নিয়োগ সংক্রান্ত নিয়ম-বিধিতে পরিবর্তন আনা হয়েছে। ইতিমধ্যেই কমিশনের তরফে এই বিষয়ক একটি গ্যাজেট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা ছিল, নতুন নিয়ম অনুযায়ী, মূল পরীক্ষা হবে ৯০ নম্বরের এবং ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য থাকবে ১০ নম্বর। সব মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা। কিছুদিন আগে প্রকাশিত ওই গ্যাজেট বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল, ভবিষ্যতে মাদ্রাসা সার্ভিস কমিশন যদি মনে করে তাহলে নেগেটিভ মার্কিং-এর ব্যবস্থাও আনতে পারে। এর পাশাপাশি প্রয়োজন হলে মূল পরীক্ষা পর্বের আগে একটি প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার অপশনও খুলে দেওয়া হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে।

নিয়োগ সংক্রান্ত যে মেধাতালিকা প্রকাশ করা হবে, সেই প্যানেল এক বছর পর্যন্ত বৈধ থাকবে বলেও জানানো হয়েছিল ওই গ্যাজেট নোটিফিকেশনে। নয়া নিয়মাবলীর আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এক্ষেত্রে একাডেমিক কোয়ালিফিকেশনের উপর কোনও নম্বর বরাদ্দ থাকছে না।

উল্লেখ্য, রাজ্যে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সাম্প্রতিক অতীতে যে একের পর এক বেনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে, সেই জায়গায় মাদ্রাসা সার্ভিস কমিশনের এই শিক্ষক নিয়োগ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সেক্ষেত্রে আগামী দিনে এই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে পূরণ করা একটি বড় চ্যালেঞ্জ হতে চলছে মাদ্রাসা সার্ভিস কমিশনের কাছে, অন্তত এমনই মনে করছে রাজ্যের শিক্ষা মহল।