Haldia: শিল্পতালুকে ঠিকাদারদের দৌরাত্ম্যে লাগাম পরাতে কড়া রাজ্য, থাকছে একগুচ্ছ নির্দেশিকা

Haldia: বহু ক্ষেত্রেই অভিযোগ ওঠে, ঠিকাদারদের দাপটে কাজ করা দুষ্কর। সমস্ত ক্ষেত্রে তাঁদের প্রভাব খাটানোর প্রবণতা এবং শাসকদলের শ্রমিক নেতাদের একাংশের মদতে স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়।

Haldia: শিল্পতালুকে ঠিকাদারদের দৌরাত্ম্যে লাগাম পরাতে কড়া রাজ্য, থাকছে একগুচ্ছ নির্দেশিকা
কিছুদিন আগেই শ্রমিক অসন্তোষ দেখা যায় হলদিয়ায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 2:21 PM

কলকাতা: তৃতীয়বার সরকারে আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন এবার তাঁর সরকারের লক্ষ্য শিল্পায়ন। সম্প্রতি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেও (BGBS) শিল্পপতিদের প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পষ্ট বার্তা ছিল, “বাংলায় স্থিরতা আছে। বাংলা স্বচ্ছ, নিরাপদ। আস্থা রাখুন, বিনিয়োগ করুন, বাংলা নিরাশ করবে না।” কিন্তু বাংলায় শিল্প করার ক্ষেত্রে শিল্পবান্ধব পরিবেশটাও খুবই গুরুত্বপূর্ণ। কিছু দিন আগেই শিল্পতালুক হলদিয়ার একটি ব্যাটারি কারখানায় লাগাতার শ্রমিক আন্দোলন শুরু হয়। সেই ঘটনায় ঠিকাদারদের দাপাদাপির অভিযোগ ওঠে। শাসকদলের শ্রমিক সংগঠনের নেতার নামও জড়ায়। এই নিয়ে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। এবার সেইসব ‘ঠিকাদারি দৌরাত্ম্য’ বাগে আনতে কড়াকড়ির পথে হাঁটছে রাজ্য। একগুচ্ছ নিয়মবিধি বলবৎ করছে তারা। কঠোর হচ্ছে তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসিও। এরমধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, কোনও ঠিকাদার সংস্থার মালিক বা প্রধান তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র কোনও পদে থাকতে পারবেন না।

বহু ক্ষেত্রেই অভিযোগ ওঠে, ঠিকাদারদের দাপটে কাজ করা দুষ্কর। সমস্ত ক্ষেত্রে তাঁদের প্রভাব খাটানোর প্রবণতা এবং শাসকদলের শ্রমিক নেতাদের একাংশের মদতে স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। সেই সমস্যা মেটাতে ও শ্রমিক স্বার্থ সুরক্ষিত করতে কড়া নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার। প্রতিটি ঠিকাদার সংস্থার শ্রমিকের নাম, ঠিকানা, ফোন নম্বর, পিএফ নম্বর স্থানীয় শ্রম দফতরে ৩০ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে। নতুন শ্রমিক নিয়োগ হলে তালিকায় তা আপডেট করে দিতে হবে। প্রত্যেক শ্রমিকের মাসে ২৩ থেকে ২৪ দিন কাজ সুনিশ্চিত করতে হবে। ঠিকাদাররা পিএফ, ইএসআই-এর টাকা নিয়মিত জমা দিচ্ছে কি না তা কর্তৃপক্ষকে দেখতে হবে। কোনও মাসের টাকা জমা না পড়লে ঠিকাদারদের পাওনা আটকে থাকবে।

একইসঙ্গে শ্রমিকদের ইউনিফর্ম, নিরাপত্তার সামগ্রী এবার থেকে কর্তৃপক্ষকেই সরবরাহ করতে হবে। ঠিকাদার সংস্থা এতে নাক গলাবে না। পাশাপাশি শ্রমিকদের পাওনার ক্ষেত্রে কোনও অনিয়মের নির্দিষ্ট অভিযোগ পেলেই সেই ঠিকাদার সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হবে। এবার থেকে শ্রমিকদের পে স্লিপ দেওয়া বাধ্যতামূলত হতে চলেছে। কোনও ঠিকাদার সংস্থার মালিক বা প্রধানকে আইএনটিটিইউসি’র কোনও পদে রাখা যাবে না।

আরও পড়ুন: Anubrata Mondal: কথা কমিয়ে দিয়েছেন অনুব্রত, হালকা প্রাতঃরাশ সেরে সকাল থেকে বিছানাতেই শুয়ে…