Panchayat Election 2023: সকাল ৭টায় ৬০ হাজারের বেশি বুথে শুরু ভোট গ্রহণ, ময়দানে প্রায় ৮২ হাজার কেন্দ্রীয় বাহিনী

Panchayat Election 2023: এবারের পঞ্চায়েত ভোটে রাজ্যে থাকছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতি কোম্পানিতে প্রায় ১০০ জন জওয়ান থাকে। সেই হিসাব ধরলে শনিবার রাজ্যের হাতে থাকছে প্রায় ৮২ হাজার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান।

Panchayat Election 2023: সকাল ৭টায় ৬০ হাজারের বেশি বুথে শুরু ভোট গ্রহণ, ময়দানে প্রায় ৮২ হাজার কেন্দ্রীয় বাহিনী
নজরে বাংলার পঞ্চায়েত ভোটImage Credit source: TV-9 Bangla
Follow Us:
| Updated on: Jul 07, 2023 | 11:02 PM

কলকাতা: রাত পোহালেই পঞ্চায়েত ভোট (Panchayat Election 2023)। শনিবার সকাল ৭টা থেকে জেলায় জেলায় শুরু হতে চলেছে ভোট গ্রহণ। রাজ্যের মোট বুথের সংখ্যা ৬১,৬৩৬। ভোট হবে না ১ হাজার ৪৩ টি বুথে। নির্বাচন কমিশনের বক্তব্য, যে বুথগুলিতে ভোট হতে চলেছে তার মধ্যে ৪,৮৩৪টি বুথ স্পর্শকাতর। জুনের ৮ তারিখ ভোট ঘোষণা করেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। মনোনয়ন প্রক্রিয়া শুরু হয় ১৫ জুন। শেষ হয় ২০ জুন। ফল প্রকাশিত হবে ১১ জুলাই।   

এদিকে এবারের ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে শুরু থেকেই সরব হয়েছিল বিরোধীরা। কলকাতা হাইকোর্ট থেকে মামলা যায় সুপ্রিম কোর্টে। রাজ্য পুলিশ দিয়ে ভোট করাতে চেয়েছিল নির্বাচন কমিশনার। যদিও শেষ পর্যন্ত কলকাতা হাইকোর্টের রায়ই বহাল থাকে। এবারের পঞ্চায়েত ভোটে রাজ্যে থাকছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতি কোম্পানিতে প্রায় ১০০ জন জওয়ান থাকে। সেই হিসাব ধরলে শনিবার রাজ্যের হাতে থাকছে প্রায় ৮২ হাজার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান।

অন্যদিকে ভোট ঘোষণার পর থেকে লাগাতার হিংসার ছবি উঠে এসেছে রাজ্যের নানা প্রান্ত থেকে। কখনও শাসকদলের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে বিরোধীরা। আবার কখনও বিরোধীদের বিরুদ্ধে আক্রমণের অভিযোগ তুলেছে ঘাসফুল শিবির। অসমর্থিত সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রাক ভোট হিংসায় বাংলায় মৃত্যু হয়েছে ১৮ জনের।