WB Police Recruitment: ‘হিজাব’, ‘টুপি’ পরে ছবি, নিয়ম না মানায় বাতিল বহু চাকরিপ্রার্থীর আবেদন

Hijab Controversy : নওশাদ সিদ্দিকী জানিয়েছেন, আজ যখন তিনি ডেপুটেশন জমা করতে যান, তখন নিজে হাতে একাধিক নথি খতিয়ে দেখেছেন। কিন্তু কোথাও এমন কোনও ইঙ্গিত পাননি, যেখানে কোনও একটি সম্প্রদায়ের প্রতি অবিচার করা হচ্ছে বলে মনে হয়।

WB Police Recruitment: 'হিজাব', 'টুপি' পরে ছবি, নিয়ম না মানায় বাতিল বহু চাকরিপ্রার্থীর আবেদন
চাকরিপ্রার্থীদের পরীক্ষায় বসতে দেওয়ার আবেদন জানিয়ে ডেপুটেশন নওশাদ সিদ্দিকীর

কলকাতা : পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডে কনস্টেবল পদে আবেদনের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। সময় মতো আবেদন করেন প্রায় ৮ লক্ষ চাকুরিপ্রার্থী। পরীক্ষা হবে আগামী ২৬ সেপ্টেম্বর। তার আগে ৬ সেপ্টেম্বর থেকে নিয়োগ বোর্ডের ওয়েবসাইট থেকে সেই পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হয়েছে। জানা গিয়েছে, মোট আবেদনকারীর প্রায় ৩৫ হাজার জনের আবেদনপত্র বাতিল করা হয়েছে বিভিন্ন ভুলের জন্য। তার মধ্যে আবেদনপত্রে হিজাব পরিহিত ছবি দেওয়ার জন্য কয়েকজন মহিলা আবেদনকারীর ফর্মও বাতিল করা হয়েছে। এই নিয়ে চরম হয়রানির শিকার হন আবেদনকারীরা। সম্প্রতি এই ঘটনার পর ক্ষোভ প্রকাশ করেন সংখ্যালঘু বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বরা। শোরগোল পড়ে যায় সোশাল মিডিয়াতেও।

শুধুমাত্র হিজাব থাকার কারণে যে মহিলা চাকরিপ্রার্থীদের আবেদনপত্র বাতিল করা হয়েছে, তাঁরা যাতে পরীক্ষায় বসতে পারেন তা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে বিভিন্ন মহল। সংখ্যালঘু সমাজ সচেতন এবং শিক্ষানুরাগী ব্যক্তিদের একাংশের সম্মিলিত উদ্যোগে আজ পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের চেয়ারম্যানের কাছে একটি ডেপুটেশনও জমা দেওয়া হয়।

ডেপুটেশন জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকী, ওয়েলফেয়ার পার্টির রাজ্য সম্পাদক সারোয়ার হোসেন, অল ইন্ডিয়া মুজলিসে ইত্তিহাদুল মুসলিমীনের রাজ্য নেতা সাবির এস গাফ্ফার, ডেমোক্রেটিক ন্যাশনাল পার্টির সভাপতি ইমতিয়াজ আহমেদ মোল্লা ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির রাজ্য সম্পাদক হাকিকুল ইসলাম।

চাকরিপ্রার্থীদের একাংশের বক্তব্য, হিজাব পরার কারণেই তাঁদের আবেদনপত্র বাতিল করা হয়েছে। এমনকি আবেদনপত্র বাতিল করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি নিয়ে সংশ্লিষ্ট দফতরে গেলে, সেখানেও অপমানিত হতে হয় বলে অভিযোগ। এমনকী বৃষ্টির মধ্যেই ছাতা না থাকা সত্ত্বেও অফিস চত্বরের বাইরে বের করে দেওয়া হয় মহিলা চাকরিপ্রার্থীদের।

যদিও এর মধ্যে বিশেষ কোনও একটি সম্প্রদায়কে অবহেলা করা হয়েছে বলে মনে করছেন না সংযুক্ত মোর্চার বিধায়ক নওশাদ সিদ্দিকী। বিধায়ক জানিয়েছেন, আজ যখন তিনি ডেপুটেশন জমা করতে যান, তখন নিজে হাতে একাধিক নথি খতিয়ে দেখেছেন। কিন্তু কোথাও এমন কোনও ইঙ্গিত পাননি, যেখানে কোনও একটি সম্প্রদায়ের প্রতি অবিচার করা হচ্ছে বলে মনে হয়। পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের নিয়ম অনুযায়ীই ওই আবেদনপত্রগুলি বাতিল হয়েছে। আর বাতিল হওয়ার তালিকায় শুধুমাত্র হিজাবই নয়, টুপি পরা অনেক পুরুষ চাকরিপ্রার্থীর নামও রয়েছে বাতিল হওয়া আবেদনপত্রের তালিকায়।

যদিও নওশাদ সিদ্দিকী সেই সব বাতিল হওয়া আবেদনপত্রগুলিকে যাতে পুনরায় বিবেচনা করে দেখা হয়, সেই আবেদন জানিয়েছেন সংশ্লিষ্ট নিয়োগের বোর্ডকে।

আরও পড়ুন : Sukanta Majumdar: ‘খেলা হবেই, গ্যালারিতে বসে দেখব না’, দিলীপকে পাশে নিয়ে দলত্যাগীদের ফেরার ডাক সুকান্তর

আরও পড়ুন : Ashoke Dinda BJP: জল্পনা বাড়িয়ে দিন্দার নিরাপত্তা প্রত্যাহার কেন্দ্রের! একই পরিণতি সুনীল-অরিন্দমের

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla