SSC Recruitment Case: এসএসসির নিয়োগে বাড়ছে জট, টানা আট ঘণ্টা জেরার মুখে প্রাক্তন উপদেষ্টা

SSC: শিক্ষায় নিয়োগ ঘিরে দুর্নীতির ভূরি ভূরি অভিযোগ উঠেছে। এই দুর্নীতি মামলায় আইনি জট কাটছে না কিছুতেই।

SSC Recruitment Case: এসএসসির নিয়োগে বাড়ছে জট, টানা আট ঘণ্টা জেরার মুখে প্রাক্তন উপদেষ্টা
সিবিআই দফতরে শান্তিপ্রসাদ সিনহা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 1:17 PM

কলকাতা: এমনিতেই চাকরির দাবিতে প্রায় প্রতিদিনই বিভিন্ন জায়গায় অবরোধ-বিক্ষোভের ছবি দেখা যায়। এরইমধ্যে আবার শিক্ষাক্ষেত্রে নিয়োগ ঘিরে একের পর এক অভিযোগ, হাইকোর্টে মামলা, সিবিআই তদন্ত, টানাপোড়ন। বৃহস্পতিবার শিক্ষক নিয়োগ সংক্রান্ত আরও একটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। শুক্রবার আরও একবার সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য সরকার। অন্যদিকে এদিনই আবার সিবিআই দফতর নিজাম প্যালেসে ডেকে পাঠানো হয়েছিল এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা-সহ চারজনকে। প্রায় সাড়ে ৮ ঘণ্টা ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয় তাঁদের শিক্ষায় নিয়োগ ঘিরে দুর্নীতির ভূরি ভূরি অভিযোগ উঠেছে। এই দুর্নীতি মামলায় আইনি জট কাটছে না কিছুতেই।

গ্রুপ ডি কর্মী নিয়োগ নিয়ে আগেই সিবিআই তদন্ত শুরু হয়েছে। বৃহস্পতিবার এসএলএসটি অর্থাৎ নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের নির্দেশ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এই ঘটনায় রাজনৈতিক যোগও খতিয়ে দেখতে হবে। অর্থাৎ এই নিয়ে আইনি দড়ি টানাটানি চলছেই।

যদিও তদন্তের গতি বাড়িয়েছে সিবিআই। শুক্রবারও সিবিআই দফতরে টানা জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটির প্রাক্তন কর্তা শান্তিপ্রসাদ সিনহাকে। সঙ্গে জিজ্ঞাসাবাদ করা হয় উপদেষ্টা কমিটির চার প্রাক্তন সদস্যকেও। গ্রুপ ডি পদে ৯৮ জনের নিয়োগ বেআইনি বলে অভিযোগ উঠেছে। সূত্রের খবর, এর মধ্যে ৬ জনকে জিজ্ঞাসাবাদও করেছে সিবিআই। ওই ৯৮ জনের নিয়োগপত্র খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি এসএলএসটি মামলাতেও পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।

আরও পড়ুন: TMC Party Office: তৃণমূলের পার্টি অফিসে ‘মেয়ে নিয়ে আড্ডা, মদ-জুয়ার আসর’, বিস্ফোরক দলেরই কাউন্সিলর

আরও পড়ুন: Duare Ration: কোনওভাবেই সম্ভব নয়, ‘দুয়ারে রেশন’ নিয়ে এবার দিল্লিতে ডিলাররা

আরও পড়ুন: Gangarampur Minor Harassment: রাত্রিবেলা বাইরে পা রাখতেই বিপত্তি, গামছা দিয়ে হাত-পা-মুখ বেঁধে ধর্ষণ কিশোরীকে