ভবানীপুর কেন্দ্রে একটি নয়, একাধিক সম্ভাব্য মুখ বাছল বিজেপি, কে হবেন মমতার প্রতিদ্বন্দ্বী?

Bengal BJP: তথাগত রায় ছাড়াও বিধানসভা ভোটে শোভনদেবের বিরুদ্ধে দাঁড়ানো রুদ্রনীল ঘোষের নাম ফের মনোনীত করেছে রাজ্য বিজেপি। তাছাড়া রয়েছেন একুশের ভোটে বোলপুরে কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যাওয়া শ্যামাপ্রসাদ মুখার্জি ফাউন্ডেশনের অধিকর্তা অনির্বাণ গাঙ্গুলি।

ভবানীপুর কেন্দ্রে একটি নয়, একাধিক সম্ভাব্য মুখ বাছল বিজেপি, কে হবেন মমতার প্রতিদ্বন্দ্বী?
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 10:38 PM

কলকাতা: ভবানীপুরের (Bhawanipur) উপনির্বাচনে তাঁরা সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে বলে জানিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। যদিও মমতার (Mamata Banerjee) বিরুদ্ধে প্রার্থী কে হবেন সেটা নিয়েও বঙ্গ বিজেপি কার্যত হিমশিম খেয়েছে। দিলীপ ঘোষ নিজেই স্বীকার করে নিয়েছেন, ভবানীপুরে প্রার্থী হওয়ার জন্য অনেককে অনুরোধ করা হলেও কেউ সাড়া দিচ্ছেন না। মঙ্গলবার হেস্টিংসের বিজেপি অফিসে টানা বৈঠকের পর অবশেষে একাধিক নাম কেন্দ্রীয় বিজেপির কাছে পাঠাল বঙ্গ বিজেপি। উল্লেখযোগ্যভাবে এই তালিকায় রয়েছেন তথাগত রায়। যিনি এদিনই ভবানীপুর কেন্দ্রে প্রার্থী খোঁজা নিয়ে বঙ্গ বিজেপি নেতৃত্বকে কটাক্ষ করে টুইট করেছেন। আর কারা রয়েছেন এই প্রাথমিক প্রার্থী তালিকায়?

তথাগত রায় ছাড়াও বিধানসভা ভোটে শোভনদেবের বিরুদ্ধে দাঁড়ানো রুদ্রনীল ঘোষের নাম ফের মনোনীত করেছে রাজ্য বিজেপি। তাছাড়া রয়েছেন একুশের ভোটে বোলপুরে কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যাওয়া শ্যামাপ্রসাদ মুখার্জি ফাউন্ডেশনের অধিকর্তা অনির্বাণ গাঙ্গুলি। এছাড়া নাম প্রস্তাব করা হয়েছে প্রতাপ বন্দ্যোপাধ্যায়, বিশ্বজিৎ সরকার এবং প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের। বিজেপি-র একটি সূত্রে খবর, দুটি নামের ওপর জোর দেওয়া হচ্ছে। একটি রুদ্রনীল ঘোষ এবং আরেকজন কলকাতা পুরসভার বিজেপির কাউন্সিলর তিস্তা দাস।

উল্লেখ্য, বিজেপির একনিষ্ঠ কর্মী অভিজিৎ সরকারকে ভোট পরবর্তী পরিস্থিতিতে পিটিয়ে খুন করার অভিযোগ ওঠে তৃণমূলের সমর্থকদের বিরুদ্ধে। বিজেপির একাংশ শহিদ পরিবারের কোনও সদস্যকে উপনির্বাচনে প্রার্থী করতে মতদান করেন। সে জায়গা থেকেই অভিজিতের দাদা বিশ্বজিৎ সরকারের নাম কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পেশ করল রাজ্য বিজেপি।

তাছাড়া ২০১৪ সালে বিজেপিতে যোগ দেওয়া আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের নাম রাখাও তাৎপর্যপূর্ণ। কারণ, রাজ্য বিজেপির একাংশ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপক্ষে একজন মহিলাকে প্রার্থী করার ব্যাপারে যোগ দেন। এই প্রেক্ষিতে প্রথমে ভেসে উঠেছিল একসময় মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের পুলিশ অফিসার ভারতী ঘোষ। কিন্তু বিজেপি নেত্রী ভবানীপুর কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করতে রাজি হননি বলে খবর। সেই জায়গায় নির্বাচনে পর আক্রান্ত বিজেপি কর্মীদের নিয়ে আদালতে লড়াই করে সিবিআই তদন্তের দাবি জানানো আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের নাম প্রস্তাব করা হয়েছে।

এদিকে প্রার্থী খুঁজে পাওয়া নিয়ে বিজেপি-র বিড়ম্বনা বাড়িয়ে এদিনই দলেরই প্রবীণ নেতা তথাগত রায় এক টুইটে কটাক্ষ করেছিলেন, ‘বিজেপি পার্টি অফিসে চপ, সিঙ্গারা বিলির দায়িত্বে থাকা সুবোধকেই ভবানীপুরে প্রার্থী করা হোক।’ তৃণমূলকে বিঁধে এই টুইট করা হলেও তথাগতবাবুর এই ট্যুইটের মধ্যে নিজের দলের রাজ্য নেতৃত্বের প্রতিও কটাক্ষ রয়েছে বলে মনে করে রাজনৈতিক মহল। উল্লেখ্য, একুশের ভোটে ভবানীপুর কেন্দ্রে প্রার্থী হতে নিজেই আগ্রহ প্রকাশ করেছিলেন তথাগত। সেই তাঁর নাম ফের বঙ্গ বিজেপি মনোনীত করাকে বেশ তাৎপর্যমূলক বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনে ভবানীপুরে বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষকে ২৮ হাজারের বেশি ভোটে হারিয়েছিলেন তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি পদত্যাগ করায় এবার সেখানে প্রার্থী মুখ্যমন্ত্রী স্বয়ং। তাঁকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে শাসক দল। সবমিলিয়ে বড় চ্যালেঞ্জের মুখে বিজেপি-র হয়ে ভবানীপুরে প্রার্থী দিতে চলেছে। আরও পড়ুন: ‘হেরে গিয়ে শুভেন্দুকে ফাঁসাতে চাইছেন…’ ভবানীপুর উপনির্বাচন নিয়ে কী বললেন দিলীপ?