Ram Temple Ayodhya: রাম মন্দির তৈরির আগে প্রত্যহ হনুমান চালিশা পাঠ, ৩০০ দিনের বিশেষ কর্মসূচির সূচনা অক্ষরধামে

Ram Temple Ayodhya: বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাধু-সন্তরা অনুষ্ঠানে অংশ নিতে আসছেন ভারতে। শুধু সংস্কৃতি সচেতনতাই নয়, দেশ জুড়ে সম্প্রীতি বা দাক্ষিণ্যের বার্তাও দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Ram Temple Ayodhya: রাম মন্দির তৈরির আগে প্রত্যহ হনুমান চালিশা পাঠ, ৩০০ দিনের বিশেষ কর্মসূচির সূচনা অক্ষরধামে
অক্ষরধামে বিশেষ অনুষ্ঠান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 11:59 PM

অযোধ্যা : রাম জন্মভূমিতে গড়ে উঠছে মন্দির। ২০২৪-এর ১৫ জানুয়ারির পর সেই মন্দির শুদ্ধিকরণের পরই অযোধ্যায় এক বড়সড় উৎসবের আয়োজন করা হবে। তার ঠিক ৩০০ দিন আগে থেকে শুরু হল এক বিশেষ উদ্যোগ। দেশ জুড়ে সংস্কৃতি সচেতনতা তৈরি করার জন্য ২১ মার্চ, মঙ্গলবার থেকেই শুরু হল সেই উদ্যোগ। দিল্লির স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির থেকেই শুরু হল সেই কর্মসূচি।

এই বিশেষ উদ্যোগে সামিল হয়েছেন স্বামী রামদেব বাবা, স্বামী গোবিন্দদেব গিরি, স্বামী ভদ্রেশদাস। এছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাধু-সন্তরা অনুষ্ঠানে অংশ নিতে আসছেন ভারতে। শুধু সংস্কৃতি সচেতনতাই নয়, দেশ জুড়ে সম্প্রীতি বা দাক্ষিণ্যের বার্তাও দেওয়া হবে বলে জানা গিয়েছে। উপস্থিত থাকবেন, আচার্য মহামণ্ডলেশ্বর স্বামী আদেশানন্দ গিরি, আচার্য মহামণ্ডলেশ্বর স্বামী পূণ্যানন্দ গিরি, পূজ্য স্বামী পরমাত্মানন্দ স্বামী সরস্বতী মহারাজ, পূজ্য স্বামী জ্ঞানানন্দ মহারাজ, পূজ্য স্বামী বালকানন্দ গিরি মহারাজ, পূজ্য স্বামী প্রণবানন্দ সরস্বতী মহারাজ, মহামণ্ডলেশ্বর স্বামী বিশেষবরানন্দ গিরি মহারাজ, মহামণ্ডলেশ্বর জৈন আচার্য লোকেশ মুনি মহারাজ। এছাড়াও থাকবেন চম্পত রাই, নৃপেন্দ্র মিশ্র, বিশ্ব হিন্দু পরিষদের প্রতিনিধি অলোক কুমার প্রমুখ।

হনুমানজীর আধ্যাত্মিকতা জাগ্রত করতে ভগবানের পায়ের কাছে এদিন পাঠ করা হয়েছে ‘ষাটকোটি হনুমান চালিশা’। সন্তরা মনে করছেন, এই উদ্যোগে সারা বিশ্বে ভ্রাতৃত্বের বার্তা ছড়িয়ে পড়বে, তৈরি হবে দেশাত্মবোধ। রাম মন্দির তৈরি না হওয়া পর্যন্ত এই হনুমান চালিশা পাঠ করার প্রথা চলতে থাকবে। পাঠ ছাড়াও প্রবন্ধ লিখন, আধ্যাত্মিক আলোচনা, সম্মেলনের আয়োজনও করা হয়েছে গোটা বছর জুড়ে।

এদিনের অনুষ্ঠানে অক্ষরধামের অন্যতম প্রধান ব্রহ্মস্বরূপ মহন্ত স্বামী মহারাজ এদিন বলেন, ভগবান রামের চরিত্র পুরো বিশ্বের কাছে এক অনুপ্রেরণা। রাম মন্দির প্রতিষ্ঠা উপলক্ষ্যে এই বিশেষ অনুষ্ঠান বা কর্মসূচির সূচনা হল বলে জানিয়েছেন তিনি।

এদিন অতিথি হিসেবে উপস্থিত সন্তরা প্রথমে রাম দরবারে ভগবান দর্শন করেন। তারপর প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। শ্রী গোবিন্দদেব গিরি মহারাজ বলেন, হনুমানজির ভক্তির কথা ছড়িয়ে দিলে মানুষ আরও বেশি করে তাঁদের আধ্যাত্মিক লক্ষ্যে পৌঁছতে পারবে। পাশাপাশি, তিনি মনে করেন হনুমান চালিশা পাঠ করলে অশুভ শক্তি থেকে মুক্তি পাবে বিশ্ব। rampratistha.com নামে একটি ওয়েবসাইট ও Ram-Pratishtha নামে একটি অ্যাপও তৈরি করা হয়েছে। সেই অ্যাপের মাধ্যমে ভক্তরা তাঁদের ফোন নম্বর নথিভুক্ত করে হনুমান চালিশা পাঠ করতে পারবে। মোট ১২ টি ভাষায় হনুমান চালিশা পাঠ করতে পারবেন ভক্তরা।