বাংলায় কবে ঢুকবে বর্ষা? বৃষ্টিভেজা দিনে স্পষ্ট করলেন আবহাওয়াবিদরা

তাহলে কি বাংলাতেও (West Bengal Monsoon) দেরিতে আসবে বর্ষা? প্রশ্ন উঠছে।

বাংলায় কবে ঢুকবে বর্ষা? বৃষ্টিভেজা দিনে স্পষ্ট করলেন আবহাওয়াবিদরা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 31, 2021 | 9:46 AM

কলকাতা: ঘূর্ণিঝড় ইয়াস শুধু বাংলা ওড়িশায় বিপর্যয় ঘটিয়েই শান্ত হয়নি। তার কুপ্রভাব পড়ছে সুদূর কেরলেও। নির্ধারিত সময় ১ জুন নয়, দেশের মূল ভূখণ্ডে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর আগমনী হতে চলেছে ৩ জুন। অর্থাৎ ২ দিন দেরিতে।

আবহাওয়াবিদদের দাবি, ইয়াস হাজির হওয়ার সময় ও তার গতিপথ- দুটিই এর জন্য দায়ী। তাহলে কি বাংলাতেও (West Bengal Monsoon) দেরিতে আসবে বর্ষা? প্রশ্ন উঠছে। যদিও আবহাওয়াবিদদের বক্তব্য, আন্দামানের সঙ্গে কেরলের, বাংলার বর্ষার আগমনের সরাসরি কোনও সম্পর্ক নেই। বাংলায় কী হবে, তা এখনই বলা যাবে না। জুনে নির্ধারিত সময়ে বায়ুপ্রবাহ কেমন থাকে, সবটাই নির্ভর করবে তার ওপর।

এক নজরে দেশে বর্ষার ক্যালেন্ডার ♠ কেরল : ১ জুন ♠ উত্তরবঙ্গ (জলপাইগুড়ি): ৭ জুন

♠ উত্তরবঙ্গ (শিলিগুড়ি): 8 জুন

♠ দক্ষিণবঙ্গ: ১০ জুন

♠ কলকাতা: ১১ জুন

♠ গোটা বাংলা: ১৫ জুন

♠ গোটা দেশ: ৮ জুলাই

কেরলে বর্ষার আগমনী ক্যালেন্ডার

◊ ২০১৬ সাল: ৮ জুন প্রবেশ করেছিল বর্ষা ◊ ২০১৭ সাল: ৩০ মে প্রবেশ করেছিল বর্ষা ◊ ২০১৮ সাল: ২৯ মে প্রবেশ করেছিল বর্ষা ◊ ২০১৯ সাল: ৮ জুন প্রবেশ করেছিল বর্ষা ◊ ২০২০ সাল: ১ জুন প্রবেশ করেছিল বর্ষা

ইয়াসের প্রভাব কাটতেই ফের প্যাচপ্যাচে গরমে ভুগতে শুরু করেছিলেন বঙ্গবাসী। এরই মধ্যে রবিবারই আশার আলো দেখিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার থেকে আগামী বেশ কয়েকটি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার মতো দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ভোর থেকেই তার ট্রেলর দেখতে শুরু করেছে বাংলা। বর্ষা কবে বাংলায় ঢুকবে এখনই বলা সম্ভব নয়। তবে বঙ্গে শুরু প্রাক বর্ষার বৃষ্টি।