Oily Skin Care: ত্বকে তেলতেলে ভাব বাড়ায় কী করবেন বুঝতে পারছেন না? মাটি মাখুন মুখে

Multani Mitti Face Packs: মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল, ময়লা, জীবাণু পরিষ্কার করে দেয়। কমিয়ে দেয় ব্রণ, ব্রেকআউটের সমস্যা। তৈলাক্ত ত্বকের সমস্যায় একমাত্র সমাধান এই মুলতানি মাটি। দেখে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন এই প্রাকৃতিক উপাদান।

Oily Skin Care: ত্বকে তেলতেলে ভাব বাড়ায় কী করবেন বুঝতে পারছেন না? মাটি মাখুন মুখে
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 3:14 PM

ত্বকের সমস্যা যেন বারো মাসই লেগে রয়েছে। গরমকালে যেন আরও সমস্যা বাড়ে। ত্বকের দেখভালের জন্য ফেসওয়াশ থেকে স্ক্রাব সবই ব্যবহার করেন। কিন্তু গরমে ত্বক থেকে তেলতেলে ভাব দূর করার জন্য ফেসওয়াশই যথেষ্ট নয়। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে গেলে ত্বকে তৈলাক্ত ভাবও বেড়ে যায়। তখনই ত্বকের উপর ময়লা, ধুলোবালি, জীবাণু জমতে থাকে। তার সঙ্গে ত্বকের জেল্লা হারিয়ে যায়। এই অবস্থায় ত্বকের যত্ন নিতে পারে একমাত্র মুলতানি মাটি। মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল, ময়লা, জীবাণু পরিষ্কার করে দেয়। কমিয়ে দেয় ব্রণ, ব্রেকআউটের সমস্যা। তৈলাক্ত ত্বকের সমস্যায় একমাত্র সমাধান এই মুলতানি মাটি। দেখে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন এই প্রাকৃতিক উপাদান।

মুলতানি মাটি ও গোলাপ জল

ত্বককে হাইড্রেটেড রাখতে মুলতানি মাটি ও গোলাপ জলের ফেস প্যাক দুর্দান্ত কাজ করে। এই ফেসপ্যাক ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। ১ চামচ মুলতানি মাটিতে পর্যাপ্ত পরিমাণ গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এবার এই ফেসপ্যাক ত্বকের লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণের পাশাপাশি ট্যানও পরিষ্কার করে দেবে।

এই খবরটিও পড়ুন

মুলতানি মাটি ও টমেটো

ত্বক থেকে দাগছোপ তুলতে এই ফেসপ্যাক ব্যবহার করুন। টমেটো হাইপারপিগমেন্টেশনের সমস্যা দূর করতে সহায়ক। এমনকি সান ট্যানও তুলে দিতে পারে এই ফেসপ্যাক। টমেটো পেস্ট করে এর রস বের করে নিন। এবার এতে মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই ফেসপ্যাক ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। গরমে ত্বকে সতেজতা এনে দেবে এই ফেসপ্যাক।

মুলতানি মাটি ও অ্যালোভেরা জেল

গরমে ত্বকের সমস্যা কমাতে মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে মাখুন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্রণ, র‍্যাশ, চুলকানির সমস্যা কমিয়ে দেয়। পাশাপাশি ত্বকে সতেজতা এনে দেয়। এছাড়া ব্রণর দাগ কমাতেও সহায়ক এই ফেসপ্যাক।