মাত্র ৩ মিনিটেই তৈরি হবে চকোলেট মাগ কেক, রইল রেসিপি

মিডনাইট সুইট ক্রেভিং হোক বা সন্ধ্যায় চা-কফির সঙ্গে, খেতে দারুণ লাগবে এই কেক।

মাত্র ৩ মিনিটেই তৈরি হবে চকোলেট মাগ কেক, রইল রেসিপি
দেখে নিন রেসিপি।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 1:08 PM

মিডনাইট ক্রেভিংস… এই শব্দের সঙ্গে অনেকেই কিন্তু পরিচিত। বিশেষ করে যাঁরা ভোজনরসিক, তাঁদের তো মাঝে মাঝেই এমন পরিস্থিতিতে পড়তে হয়। মাঝ রাতে আচমকা ঘুম ভেঙে খিদে পেয়ে যায় অনেকের। আর সেই সময় বিশেষ করে খেতে ইচ্ছে করে চকোলেট, কেক, পেস্ট্রি এই জাতীয় খাবার। তার মধ্যে আপনি যদি হন ‘সুইট টুথ’ অর্থাৎ মিষ্টি প্রেমী, তাহলে তো কথাই নেই। ‘সুইট ক্রেভিং’- এর হাত থেকে কেউ আপনাকে উদ্ধার করতে পারবে না।

কিন্তু মাঝ রাতে ঘুম থেকে উঠে খিদে পেলে তো সবসময় ফ্রিজে কিছু মজুত নাও থাকতে পারে। তাই যেসব খাবার মাঝ রাতে আপনার খেতে ইচ্ছে হয়, তেমন কিছু তৈরি করে ফ্রিজে রেখে দিন। যেমন আপনি যদি চকোলেট এবং কেক দুটোই ভালবাসেন, তাহলে বানিয়ে ফেলুন চকোলেট কেক।

এই কেক তৈরিতে বিশেষ কোনও ঝামেলা নেই। বরং মাত্র ৩ মিনিটেই নাকি তৈরি হয়ে যাবে এই চকোলেট কেক। এই কেক তৈরি করতে লাগবে ৩ টেবিল স্পুন ময়দা, ৩ টেবিল স্পুন গুঁড়ো চিনি, ১ টেবিল স্পুন কোকো পাউডার (মিষ্টি ছাড়া), ২ টেবিল স্পুন ওরিও বিস্কুটের গুঁড় বা ক্রাশ। এছাড়াও লাগবে বেকিং পাউডার, সামান্য নুন, ভ্যানিলা এক্সট্র্যাক্ট। এর সঙ্গে প্রয়োজন ৩ টেবিল স্পুন সাদা তেল অথবা গলানো মাখন এবং ৩ টেবিল স্পুন দুধ।

কীভাবে তৈরি করবেন এই চকোলেট কেক

প্রথমে ময়দা, গুঁড়ো চিনি, কোকো পাউডার, বেকিং পাউডার এবং সামান্য নুন দিয়ে একটা বড় কফি মগে ভাল করে মিশিয়ে নিন। এবার তার মধ্যে দিন ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ক্রাশ করা ওরিও কুকি, দুধ এবং গলানো মাখন বা সামান্য সাদা তেল। খেয়াল রাখবেন আপনার মগের অর্ধেক অংশ যেন এই মিশ্রণে পূর্ণ হয়। বাকি অর্ধেক অংশ ফাঁকা থাকতে হবে। কারণ মাইক্রোওভেনে কেক বেক করে দিলে, তা ফুলে বাকি অংশ পরিপূর্ণ করে দেবে।

আরও পড়ুন- ইমিউনিটি বাড়াতে হোয়াইট অনিয়ন বা সাদা পেঁয়াজের জুড়ি মেলা ভার!

মাইক্রোওয়েভে হাই পাওয়ারে ১ মিনিট বেক করতে হবে এই মিশ্রণ। তবে এই সময় একটু এদিক-ওদিক হতে পারে। প্রথমবাক কেক বেকিংয়ের পর মগ বের করে একটা ছুরি বা টুথপিক কেকের মধ্যে ঢুকিয়ে দেখে নিন কেক তৈরি হয়েছে কিনা। যদি দেখেন ছুরি বা টুথপিকের গায়ে কেকের অংশ উঠে আসছে, তাহলে বুঝবেন আর একটু বেক করতে হবে। সেক্ষেত্রে আরও ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে কেক বেক করে নিন।

ব্যাস তাহলেই তৈরি আপনার চকোলেট মাগ কেক। এবার উপরে ড্রাইফ্রুটস ছুড়িয়ে হোক কিংবা চকোলেট সস বা আইসক্রিম দিয়ে আপনি যখন ইচ্ছে খেতে পারেন এই সুস্বাদু কেক। গরম হোক বা ঠাণ্ডা, যেকোনও অবস্থাতেই খেতে ভাল লাগবে এই কেক।