Budget Friendly Foods: সস্তায় পুষ্টিকর! এই ৪ খাবার খান, স্বাস্থ্যগুণে ঠাসা

Budget Friendly Foods: কম বাজেটেও কিন্তু স্বাস্থ্যকর আবার পুষ্টিকর খাওয়া সম্ভব। এমন ৪ খাবার যা রয়েছে দামে সস্তা কিন্তু তাতে ভরে ভরে রয়েছে পুষ্টিগুণ। জানেন কী সেই ৪ খাবার?

Budget Friendly Foods: সস্তায় পুষ্টিকর! এই ৪ খাবার খান, স্বাস্থ্যগুণে ঠাসা
Follow Us:
| Updated on: Aug 25, 2024 | 3:10 PM

অনেকের ধারণা সুস্থ থাকতে হলে যে সব ডায়েট খাবার খেতে হয় তাতে অনেক খরচ। আবার অনেকেই মনে করেন পুষ্টিগুণ সম্পন্ন খাবার কিনতে গেলেই পকেট ফাঁকা। তবে এমন ধারণা মোটে ঠিক নয়। বরং কম বাজেটেও কিন্তু স্বাস্থ্যকর আবার পুষ্টিকর খাওয়া সম্ভব। এমন ৪ খাবার যা রয়েছে দামে সস্তা কিন্তু তাতে ভরে ভরে রয়েছে পুষ্টিগুণ। জানেন কী সেই ৪ খাবার?

ছোলা – মাংস বা সামুদ্রিক মাছের আদর্শ বিকল্প হল ছোলা। প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ সমৃদ্ধ ছোলা ওজন নিয়ন্ত্রণে রাখতেও উপযোগী। আবার হজমের উন্নতি করতে বা শরীরের ভিতর থেকে শক্তি জোগাতেও খুব উপকারী।

মুগডাল – নিরামিষ খান যাঁরা, মুগডাল তাঁদের জন্য পুষ্টির অন্যতম একটি উৎস। ফাইবার, প্রোটিন, এবং স্বল্প ক্যালোরি সমৃদ্ধ মুগডাল পেশিকেও মজবুত করে। শরীরেও শক্তি জোগায়।

পালং শাক – শরীর সুস্থ রাখতে পালং শাকের জুড়ি মেলা ভার। ভিটামিন কে সমৃদ্ধ পালং শাক হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে বেশ উপযোগী। হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি কমাতেও গুরুত্বপূর্ণ পালং শাক।

কলা – পটাশিয়াম, ফাইবার, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট এবং নানা উপকারী উপাদানে সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। কলা হৃদযন্ত্র ভাল রাখতে এবং শারীরিক দুর্বলতা কাটাতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও কলা অত্যন্ত কার্যকর।