Cooking Tips: রাতের রান্না করা চিকেন পরদিন সকালেও খান? রোজের এই ৪ খাবার বার বার গরম করলেই বিপদ

Foods to Never Reheat: এমনও অনেকে রয়েছেন, যাঁরা ৩-৪ দিনের খাবার একদিনেই রান্না করে ফ্রিজে রেখে দেন। যখন যেমন দরকার পড়ে, ফ্রিজ থেকে বের করে গরম করে খান। বাড়িতে মাইক্রোওভেন থাকলে এই গরম করার কাজটা আরও সহজ হয়ে যায়। কিন্তু এমন বেশি কিছু খাবার রয়েছে, যা রান্না করার পর পুনরায় গরম করা উচিত নয়।

Cooking Tips: রাতের রান্না করা চিকেন পরদিন সকালেও খান? রোজের এই ৪ খাবার বার বার গরম করলেই বিপদ
Follow Us:
| Updated on: May 16, 2024 | 1:48 PM

পরিমাণ বুঝে রান্না করার পরও কোনও না কোনও খাবার বেঁচে যায়। কষ্ট করে করা রান্না, দাম দিয়ে কেনা আনাজপাতি এই মূল্যবৃদ্ধির বাজারে ফেলে দিতে ইচ্ছে যায় না। তাই ওই অবশিষ্ট খাবারের জায়গা হয় ফ্রিজে। সকালের খাবার রাতে গরম করে খেয়ে নেবেন। কিংবা কালের বাসি খাবার আজ গরম করে খাবেন। আবার এমনও অনেকে রয়েছেন, যাঁরা ৩-৪ দিনের খাবার একদিনেই রান্না করে ফ্রিজে রেখে দেন। যখন যেমন দরকার পড়ে, ফ্রিজ থেকে বের করে গরম করে খান। বাড়িতে মাইক্রোওভেন থাকলে এই গরম করার কাজটা আরও সহজ হয়ে যায়। কিন্তু এমন বেশি কিছু খাবার রয়েছে, যা রান্না করার পর পুনরায় গরম করা উচিত নয়। এতে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়। ওগুলো খেলেই শরীরের ক্ষতি।

চিকেন: চিকেন দেখেই মনটা খারাপ হয়ে গেল? রান্না করা চিকেন ২-৩ দিন পর্যন্ত ফ্রিজে রেখে খান। এই খাবার প্রোটিনে ভরপুর। তাই বার বার রান্না করা চিকেন গরম করলে এতে টক্সিন উৎপন্ন হয়। তখন ওই চিকেন খেলে হজমের সমস্যা দেখা দেয়।

ভাত: প্রায় প্রতিদিনই ভাত বেশি হয়ে যায়। ফ্রিজে তুলে রাখেন। আবার কেউ দু’বেলার ভাত সকালে রেঁধে রেখে দেন। পরে গরম করে খান। ভাত ঠান্ডা হয়ে গেলে তাতে ব্যাকটেরিয়া বাসা বাঁধে। ঘরের তাপমাত্রায় কখনওই সেদ্ধ ভাত রাখা উচিত নয়। তবে, ফ্রিজে রেখে খেতে পারেন। এটা কম ক্ষতিকারক।

এই খবরটিও পড়ুন

আলু: আলু সেদ্ধ হোক বা তরকারি, অতিরিক্ত রান্না হয়ে গেলে তা ফ্রিজে তুলে রাখতেই হয়। কিন্তু আলু দিয়ে রান্না করা কোনও পদই বার বার গরম করে খাওয়া উচিত নয়। এতে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়। পাশাপাশি হজমের গোলমাল বাড়ে।

ডিম: ডিমের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই রয়েছে। প্রোটিন, ভিটামিন ও মিনারেলে ভরপুর ডিম। কিন্তু সেদ্ধ বা ভাজা ডিম বার বার করে গরম করে খাওয়া উচিত নয়। সকালে একটা বেশি ডিম সেদ্ধ করেছিলেন। সেটা ফ্রিজে রেখে দিয়েছেন। পরদিন গরম করে খাবেন ভেবেছেন। এই ভুল করবেন না।